আজ মেসিদের মরণ-বাঁচন ম্যাচ, আর্জেন্তিনার সামনে আজ মেক্সিকো

ম্যাচের আগের দিন সাংবাদিক সম্মেলনে এসে লওতারো মার্টিনেজ বললেন, ‘‘আমরা শান্ত আছি। কোনও চাপ নেই। বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার আশঙ্কা করছি না।

বিশ্বকাপের দ্বিতীয় ম‍্যাচে আজ নামছে আর্জেন্তিনা। প্রতিপক্ষ মেক্সিকো। প্রথম ম‍্যাচে সৌদা আরবের কাছে হেরে চাপে লিওনেল মেসির দল। মরণ-বাঁচন ম‍্যাচে আজ জিততে মরিয়া নীল-সাদা ব্রিগেদ।

বিশ্বকাপের নকআউট ম্যাচ শুরু শেষ ষোলোয়। তবে আর্জেন্তিনার জন্য ‘নকআউট’ এসে হাজির গ্রুপ পর্বেই। সৌদি আরবের বিরুদ্ধে অপ্রত্যাশিত হারে অনিশ্চয়তার চোরাবালিতে দাঁড়িয়ে লিওনেল মেসিরা। গ্রুপ পর্বের বাধা টপকানোই এখন কঠিন চ্যালেঞ্জ। শেষ ষোলোয় জায়গা করে নিতে হলে গ্রুপের বাকি দু’টি ম্যাচে হারা চলবে না। বিশেষ করে শনিবারের মেক্সিকো ম্যাচ মেসিদের জন্য মরণ-বাঁচন। এই ম্যাচে জয় ছাড়া কোনও বিকল্প নেই। বিপক্ষের সেরা তারকা গিলেরমো ওচোয়া হুঙ্কার দিয়ে রেখেছেন। আগের ম্যাচেই রবার্ট লেয়নডস্কির পেনাল্টি বাঁচিয়ে নায়ক। বিশ্বকাপে তিন কাঠির নিচে বহু স্মরণীয় ম্যাচ উপহার দিয়েছেন মেক্সিকোর গোলকিপার।

ওচোয়া বলেন, ‘‘মেসি জিনিয়াস, জাদুকর। ও খেলার মোড় ঘুরিয়ে দিতে পারে। তবে আমি বিশ্বকাপের মতো বড় মঞ্চে সেরাটা দিতে ভালবাসি। আমি আর্জেন্তিনার বিরুদ্ধে নামার জন্য মুখিয়ে আছি। ভাল খেলে ওদের হারাতে চাই।’’

অস্তিত্ব রক্ষার ম্যাচে জয়ের প্রার্থনার পাশাপাশি ফুটবলের রাজপুত্র দিয়েগো মারাদোনাকে তাঁর দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে স্মরণ করে আর্জেন্তিনীয়রা। ঠিক দু’বছর আগে ২৫ নভেম্বর মারাদোনা প্রয়াত হন। লাতিন আমেরিকার ফুটবল সংস্থা (কনমেবল) দোহায় তাদের হেডকোয়ার্টারে কিংবদন্তি ফুটবলারকে শ্রদ্ধা জানানোর ব্যবস্থা করেছিল। আর্জেন্তিনা দলের প্রতিনিধি-সহ সাংবাদিকদেরও আমন্ত্রণ জানানো হয়েছিল। শনিবার রাতে লুসাইল স্টেডিয়ামে মেসিরা যখন মরণ-বাঁচন লড়াইয়ে নামবেন, তখন ফুটবলের ঈশ্বর প্রবলভাবেই দলের সঙ্গে থাকবেন। কেবল অনুপ্রেরণা হয়েই নয়, বরং দিয়েগো থাকবেন মেসি, ডি’মারিয়াদের লড়াইয়ের রসদ হয়েই। প্রচণ্ড চাপে থাকা লিওনেল স্কালোনির দল সৌদি ম্যাচের ধাক্কা সামলে কীভাবে কাপযুদ্ধে স্বমহিমায় ফিরতে পারে, সেটাই দেখার। ঘুরে দাঁড়াতে হলে যে খেলার কৌশল, ফর্মেশনে কিছু বদল হবে, তা সহজেই অনুমেয়। প্রথম একাদশেও কয়েকটি পরিবর্তনের সম্ভাবনা।

ম্যাচের আগের দিন সাংবাদিক সম্মেলনে এসে লওতারো মার্টিনেজ বললেন, ‘‘আমরা শান্ত আছি। কোনও চাপ নেই। বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার আশঙ্কা করছি না। নিজেদের উপর বিশ্বাস আছে। আস্থা আছে কোচিং স্টাফেদের উপরও।’’

আরও পড়ুন:Breakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস

 

Previous articleমেক্সিকোর বিপক্ষে আর্জেন্টিনা ও মেসির ট্র্যাক রেকর্ড কেমন  জানেন ?
Next articleজামুড়িয়ায় বাইক দুর্ঘটনায় মৃত ১, খারাপ রাস্তার কারণে অবরোধ কল্যাণী এক্সপ্রেসওয়েতে