Mumbai Attack : ২৬/১১ – এর স্মৃতিতে নিহতদের স্মরণ রাষ্ট্রপতির

২০০৮ সালের সেই স*ন্ত্রাসী আক্রমণে (Mumbai Attack) যাঁরা বেঘোরে মারা গিয়েছিলেন, দেশের সম্মান রক্ষার জন্য আত্মাহুতি দিয়েছিলেন যে মিলিটারি - পুলিশ, শনিবার তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্ম (Draupadi Murmu)।

আরবসাগরের তীরে ঘটে যাওয়া সেই ভয়ংকর ঘটনার কথা ১৪ বছর পরেও ভোলেননি আপামোর দেশবাসী। আজ আরও এক বর্ষপূর্তি, ক্যালেন্ডার বলছে তারিখ ২৬/১১। এক যুগেরও বেশি সময় কেটে গেছে কিন্তু শিরদাঁড়া-কাঁপানো সেই স*ন্ত্রাসের ছবি আজও দগদগে ঘা হয়ে রয়ে গেছে ভারতবাসীর (Indian) মনে।২০০৮ সালের সেই স*ন্ত্রাসী আক্রমণে (Mumbai Attack) যাঁরা বেঘোরে মারা গিয়েছিলেন, দেশের সম্মান রক্ষার জন্য আত্মাহুতি দিয়েছিলেন যে মিলিটারি – পুলিশ, শনিবার তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্ম (Draupadi Murmu)।

সন্ত্রাস যে কী মারাত্মক আকার নিয়ে ছোট থেকে বড় কাউকে রেয়াত না করে অবিচারে গুলি চালাতে পারে, ২০০৮ সালের ২৬ নভেম্বর তার সাক্ষী হয়েছিল বাণিজ্য নগরী। প্রায় ৬০ ঘণ্টার লড়াইয়ে ১৮ জন সিকিউরিটি পার্সোনেল-সহ সেদিন মারা গিয়েছিলেন মোট ১৬৬ জন সাধারণ মানুষ! গোটা দেশে তখন এক শোকের আবহ। সেদিন জলপথে মুম্বাইয়ে প্রবেশ করে তাজমহল প্যালেস হোটেল পুরোপুরি নিজেদের দখলে নিয়েছিল স*ন্ত্রাসবাদীরা দখলে। জ*ঙ্গিরা সেদিন মুম্বইয়ের হাসপাতাল থেকে শুরু করে রেলওয়ে স্টেশন, জিউইশ সেন্টার এবং আরও দুটি লাক্সারি হোটেলে ঘাঁটি গেড়েছিল। মুম্বাইকে জ*ঙ্গি মুক্ত করতে রুদ্ধশ্বাস লড়াই করেছিল ভারতের প্রতিরক্ষা বাহিনী। আজকের এই দিনে শুধু রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুই নন, ২৬/১১-র মৃতদের শ্রদ্ধা জানিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। রাষ্ট্রপতির (President) মতো তিনিও ট্যুইট করে লেখেন যে ভারত কোনদিনই স*ন্ত্রাসবাদের সঙ্গে আপোষ করেনি আর ভবিষ্যতেও করবে না।

 

Previous articleচোট নিয়ে কী বললেন নেইমার?
Next article‘গো ব্যাক’ স্লোগান দেওয়া বিজেপি কর্মীকে লাথি সুভাষের! ভাইরাল ভিডিও ঘিরে নিন্দার ঝড়