লক্ষ্য দ্রুত রক্ষণাবেক্ষণ, EM Bypass-এর দায়িত্ব KMDA-এর থেকে KMC-র হাতে

ইএম বাইপাসের হাল ফেরাতে দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়েছিল কেএমডিএ। ছিল সৌন্দর্য্যায়নের পরিকল্পনাও। সম্প্রতি রাস্তার হাল খতিয়ে দেখতে কন্ডিশন অ্যাসেসমেন্টের সিদ্ধান্ত নেওয়া হয়। মোট তিনটি অংশে ভাগ করে চলছিল এই অ্যাসেসমেন্ট। উল্টোডাঙা থেকে মেট্রোপলিটন মোড়, সেখান থেকে রুবি মোড়।

KMDA-এর থেকে EM Bypass-এর দায়িত্ব গেল কলকাতা পুরসভার হাতে। এতদিন মহানগরীর এই অত্যন্ত গুরুত্বপূর্ণ রাস্তার রক্ষণাবেক্ষণের দায়িত্ব ছিল KMDA। এবার কাজে গতি আনতে সেই দায়িত্ব দেওয়া হল KMC-কে।

উত্তর-পূর্ব এবং দক্ষিণ-পূর্বের মধ্যে সংযোগকারী এই গুরুত্বপূর্ণ রাস্তার উপর চাপ বাড়ছে। গড়ে উঠেছে একাধিক ফ্লাইওভার। ধারে অজস্র অত্যাধুনিক আবাসন, শপিং মল, সুপারস্পেশ্যালিটি হাসপাতাল, বহুতল ব্যবসাকেন্দ্র, অফিস। এগিয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজও। যানবাহনের চাপ ক্রমশই বাড়ছে। ফলে রাস্তার রক্ষণাবেক্ষণও বেশ কঠিন হয়ে পড়ছে। সমস্যার দ্রুত সমাধানে এবারে কাজ করবে পুরসভা। মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim) বলেন, শুধুমাত্র রক্ষণাবেক্ষণ নয়, প্রয়োজনে নতুন রাস্তা নির্মাণ, সম্প্রসারণ, নিকাশি ব্যবস্থার আধুনিকীকরণ -সবকিছুর দায়িত্বই এবার পুরসভার।

ইএম বাইপাসের হাল ফেরাতে দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়েছিল কেএমডিএ। ছিল সৌন্দর্য্যায়নের পরিকল্পনাও। সম্প্রতি রাস্তার হাল খতিয়ে দেখতে কন্ডিশন অ্যাসেসমেন্টের সিদ্ধান্ত নেওয়া হয়। মোট তিনটি অংশে ভাগ করে চলছিল এই অ্যাসেসমেন্ট। উল্টোডাঙা থেকে মেট্রোপলিটন মোড়, সেখান থেকে রুবি মোড়। রুবি মোড় থেকে ঢালাই ব্রিজ। প্রতিটি অংশই ৫ কিমি করে। মেট্রোর কাজের জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে এর অনেকটাই। সমস্যা হচ্ছে, কন্ডিশন অ্যাসেসমেন্টের ক্ষেত্রে টেকনিকাল কারণে বেশ কিছুটা কালক্ষেপ হচ্ছিল। ছোটখাট কাজের ক্ষেত্রেও টেন্ডার ডাকতে হচ্ছিল। এইসব সমস্যার সমাধান করে কাজে গতি আনার জন্যই এবারে দায়িত্ব নিল পুরসভা।

Previous articleমিঠুনের মহাজোট বার্তা! একা তৃণমূলকে হারাতে পারবে না বুঝেছে বিজেপি: কুণাল
Next articleতিউনিসিয়াকে ১-০ গোলে হারিয়ে শেষ ষোলোতে যাওয়ার আশা বাঁচিয়ে রাখল অস্ট্রেলিয়া