কড়া কোভিড নীতির প্রতিবাদে ফের গর্জে উঠল চিন! রবিবারও পথে বিক্ষোভকারীরা

কঠোর কোভিড নীতির বিরুদ্ধে চিনে ক্রমেই ছড়িয়ে পড়ছে ক্ষোভের আঁচ। দিনের পর দিন ঘরবন্দি হয়ে থাকার সরকারি নিষেধাজ্ঞার বিরুদ্ধে সরব হয়ে রবিবারও রাজধানী শহর বেজিং এবং সাংহাইয়ের পথে নেমে বিক্ষোভ দেখালেন বহু মানুষ। বিক্ষোভ দেখালেন শিঙ্গুয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। স্লোগান তুললেন, ‘‘লকডাউন চাই না, মুক্তি চাই।’’

আরও পড়ুন:জিনপিং প্রশাসনের কঠোর নীতি ! গৃহবন্দি অবস্থায় অগ্নিদগ্ধ হয়ে মৃত ১০, ক্ষোভে ফুঁসছে চিন

এখনও করোনামুক্ত নয় চিন। সম্প্রতি বেড়েই চলেছে সংক্রমণ। যার জেরে ফের লকডাউন হওয়ার জোগাড়। বেজিংয়ে ইতিমধ্যেই শপিং মল, পার্ক বন্ধ করে দেওয়া হয়েছে। সাধারণ মানুষকে বলা হচ্ছে, যতটা সম্ভব বাড়িতে থাকতে। সাধারণ মানুষের অভিযোগ, প্রতিশ্রুতি সত্ত্বেও সরকার এখনও করোনা-শূন্য নীতি থেকে সরে আসেনি। অর্থাৎ, দেশে করোনা সংক্রমণ শূন্য না হওয়ার পর্যন্ত কড়াকড়ি বন্ধ থাকবে। যার প্রভাব পড়বে সাধারণ মানুষের রোজগারে, ব্যবসা-বাণিজ্যে।

কড়া কোভিড নীতির জেরে জিনঝিয়াং প্রদেশে একটি অগ্নিকাণ্ডের ঘটনায় গৃহবন্দি দশ জনের মৃত্যু হয়। এই ঘটনার প্রেক্ষাপটে মানুষের জ্ক্ষোভ আরও জোরাল হয়। আবাসনের বাসিন্দাদের একাংশের অভিযোগ, বাড়িতে ‘তালাবন্দি’ থাকার জন্যই অনেক বাসিন্দা আবাসন ছেড়ে বেরোতে পারেননি। আগুন লেগে যাওয়ার পরেও অনেকে ঘরের মধ্যেই আটকে পড়েন বলে দাবি বাসিন্দাদের একাংশের। যদিও স্থানীয় প্রশাসনের তরফে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে।
এই ঘটনার খবর চাউড় হতেই জিনপিং প্রশাসনের উপর ক্ষোভ আরও ঝাঁঝালো হয়। কোভিড-নীতি শিথিল করার দাবিতে বিক্ষোভ দেখাতে শুরু করে জনতা।সাংহাইয়ের মোমবাতি মিছিল করে বিক্ষোভ দেখান হয়। চিন সরকার এবং প্রেসিডেন্ট জিনপিংয়ের বিরুদ্ধে স্লোগান তোলা হয়। সেই বিক্ষোভই এ বার চিনের গুরুত্বপূর্ণ শহরগুলিতেও ছড়িয়ে পড়ছে ধীরে ধীরে।

Previous articleস্পেনের সঙ্গে ১-১ গোলে ড্র জার্মানির
Next articleপ্ল্যাটফর্মে ট্রেন ঢুকতেই ভেঙে পড়ল ফুটব্রিজ! নিহত ১ মহিলা,আহত অন্তত ২০