দুয়ারে রেশন: সুপ্রিম-স্বস্তি রাজ্য়ের, প্রকল্প দ্রুত চালু করতে জেলাশাসকদের নির্দেশ খাদ্য দফতরের

যেমন চলছে তেমনই চলবে দুয়ারে রেশন প্রকল্প। রাজ্যের করা মামলায় জানাল সুপ্রিম কোর্ট (Supreme Court)। হাইকোর্টের নির্দেশের উপর সুপ্রিম কোর্ট স্থিতাবস্থা জারি করে। আর সুপ্রিম স্বস্তি পাওয়ার পরেই জেলাশাসকদের প্রকল্প চালুর বিষয়ে দ্রুত পদক্ষেপের নির্দেশ দিল খাদ্য দফতর।

সুপ্রিম রায়ের পর রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন, দুয়ারে রেশন নিয়ে আমরা আইন বিরোধী কোনও কাজ করিনি। সরকারের কোনও প্রকল্প এভাবে আটকে রাখা যায় না তাও ফের প্রমাণিত হল। কিছু মানুষের একটা অভ্যাস হয়ে গিয়েছে সব কিছুর বিরোধিতা করা। মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্পকে বানচাল করার চেষ্টা চলছিল। কিন্তু আদালতের রায়ে এদিন সেই প্রকল্প চালিয়ে যাওয়ার পথে সব বাধা দূর হল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) স্বপ্নের প্রকল্প দুয়ারে রেশন। ২০১১-র বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল সুপ্রিমো প্রতিশ্রুতি দেন, সরকার গঠনের পরেই দুয়ারে রেশন প্রকল্প চালু করবেন তিনি। সেই মতো, দ্রুত দুয়ারে রেশন প্রকল্পের পাইলট প্রজেক্ট শুরু হয়। কিন্তু এই নিয়ে মামলা হওয়ায় কলকাতা হাই কোর্ট (Calcutta High Court) জানায় ‘দুয়ারে রেশন’ প্রকল্প খাদ্যের অধিকার আইনের পরিপন্থী। এটি বন্ধ করার নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য সরকার। এদিন সেই মামলায় রাজ্যের পক্ষেই রায় দেয় শীর্ষ আদালত। এই রায়ের পরেই, সর জেলাশাসককে রাজ্য খাদ্য দফতরের তরফ জানানো হয়, হাইকোর্টের নির্দেশের উপর সুপ্রিম কোর্ট স্থিতাবস্থা জারি করায় দুয়ারে রেশন রাজ্যজুড়ে করতে আপাতত কোনও আইনি বাধা নেই। আরও দ্রুততার সঙ্গে দুয়ারে রেশন চালু করার জন্য কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

দুয়ারে রেশন প্রকল্প চালু রাখতে করও কাছে মাথা নত করবেন না বলে গত সপ্তাহেই জানিয়ে দেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার, বিধানসভা অধিবেশনে তিনি বলেন, ‘‘মানুষের জন্য দুয়ারে রেশন প্রকল্প চালু হয়েছিল। মানুষের স্বার্থেই দুয়ারে রেশন চলবে। সরকার কারও গায়ের জোরের কাছে মাথা নত করবে না।’’ এবার সুপ্রিম কোর্টের নির্দেশে স্বস্তিতে রাজ্য।

Previous articleনজির গড়লেন রুতুরাজ গায়কোয়াড, এক ওভারে মারলেন ৭ টি ছয়
Next articleKolkata: কোচিং সেন্টারে নাবালিকার যৌ*ন হেনস্থার অভিযোগ! পুলিশের জালে শিক্ষক