মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব, ‘হর ঘর ধ্যান’ কর্মসূচিকে অনুমোদন ইউজিসির

পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যের(mental health) উন্নতি জীবনে উন্নতির লক্ষ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আর সেই উদ্দেশ্যে সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিকে শিক্ষার্থীদের মধ্যে ইতিবাচক মানসিকতা গড়ে তোলার জন্য ধ্যান ও মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতামূলক সেশন আয়োজনের আর্জি জানালো বিশ্ববিদ্যালয় মঞ্জুর কমিশন(UGC)। সব শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে এই কার্যক্রমের জন্য একজন অভিজ্ঞ শিক্ষককে মনোনীত করার আর্জি জানানো হয়েছে।

এ বিষয়ে ইউজিসির তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও ইউজিসি অনুমোদিত কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে অনুরোধ জানানো হচ্ছে ইতিবাচক মানসিক স্বাস্থ্য গড়ে তোলার ক্ষেত্রে মেডিটেশনের সুফল নিয়ে একটি কার্যক্রম আয়োজনের জন্য শিক্ষার্থী ও শিক্ষকদের উৎসাহিত করতে হবে। কেননা এই কার্যক্রমে তাঁরাই লাভবান হবেন। প্রতিটি বিশ্ববিদ্যালয় ও কলেজকে এর জন্য tiny.cc/hgd-college পোর্টালে গিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে এবং এই কার্যক্রমের জন্য একজন অভিজ্ঞ শিক্ষক/কর্মীকে ‘মেডিটেশন অ্যাম্বাসেডর’ হিসাবে মনোনীত করতে হবে।

জানা যাচ্ছে, আর্ট অফ লিভিং’-এর প্রতিষ্ঠাতা রবি শঙ্কর এই কার্যক্রমের পাঠ্যক্রমটি তৈরি করেছেন। তাঁর ফাউন্ডেশনের প্রশিক্ষিত শিক্ষকরাই আগ্রহী প্রতিষ্ঠানে বিনামূল্যে এই কার্যক্রমটি পরিচালনা করবেন বলে জানিয়েছে ইউজিসি। একইসঙ্গে জানানো হয়েছে, আজাদি কে অমৃত মহোৎসব কর্মসূচির অঙ্গ হিসেবে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক ‘আর্ট অফ লিভিং ফাউন্ডেশন’-এর সঙ্গে যৌথ ভাবে ‘হর ঘর ধ্যান’ অর্থাৎ প্রতিটি বাড়িতে রোজ ধ্যানচর্চা করার প্রচারাভিযান চালাবে।

এদিকে, কর্মসূচির নামে ‘হর ঘর’ শব্দ দুটি নিয়ে বিতর্ক শুরু হয়েছে। অনেকেই বলছেন, এমনভাবে কর্মসূচির শব্দচয়ন করা হয়েছে যাতে এই বার্তা স্পষ্ট হয় যে এটি আদতে কেন্দ্রের বিজেপি সরকারের ভাবনা। সমালোচকদের বক্তব্য, এটা দুর্ভাগ্যের যে ইউজিসি’র মতো প্রতিষ্ঠানও রাজনৈতিক দলে পছন্দের শব্দ নিজেদের কর্মসূচিতে যুক্ত করছে। পাশাপাশি এই কর্মসূচির সঙ্গে রবিশঙ্করের যোগ বিতর্ক আরও বাড়িয়ে তুলেছে। কারণ প্রধানমন্ত্রীর সঙ্গে ধর্ম গুরুর ঘনিষ্ঠতা কারো অজানা নয়। বিরোধীদের অভিযোগ, রবি শঙ্করের বার্তা প্রচারের জন্য ইউজিসি-কে ব্যবহার করা হচ্ছে। তারা যদি শুধু ধ্যান আয়োজনের পরামর্শ দিত, তাতে এত প্রশ্ন উঠত না।

Previous articleত্রিশূলবিদ্ধ নদীয়ার যুবক! বিরল অস্ত্রোপচারে ফের নজির NRS-এর, ধৃত ২
Next articleমগরায় যুবকের দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য