মহানগরীর হেরিটেজ ভবনগুলিতে বছরভর আলোর রোশনাই, জানাল পুরসভা

নীল-সাদা-লাল-সবুজ-হলুদ নানা রঙের দৃষ্টিনন্দন আলোয় সাজিয়ে তোলা হবে তিলোত্তমার ঐতিহ্যবাহী ভবনগুলি। বৈঠকে সিদ্ধান্ত হয় যে শহরের গ্রেড ওয়ান হেরিটেজ ভবনগুলি নানা ধরনের আলোকসজ্জায় সেজে উঠবে।

শহর কলকাতার (Kolkata) সব হেরিটেজ ভবনে (Heritage Building) সারা বছরই ঝলমল করবে আলো , সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা (Kolkata Municipal Corporation)। শুধুমাত্র উৎসব অনুষ্ঠানেই নয় সারা বছরই শহরকে সাজিয়ে রাখতে এমন উদ্যোগ পর্যটন দফতরের(Tourism Department)। কলকাতা পুরসভাতেই এই নিয়ে একটি বিশেষ বৈঠক হয়। সেই বৈঠকে উপস্থিত ছিলেন কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমার (Debasish Kumar), রাজ্য সরকারের পর্যটন সচিব সৌমিত্র মোহন, কলকাতা পুরসভার (KMC) সচিব হরিহরপ্রসাদ মণ্ডল ও বিভিন্ন হেরিটেজ কমিটির ও ভবনের দায়িত্বপ্রাপ্তরা।

নীল-সাদা-লাল-সবুজ-হলুদ নানা রঙের দৃষ্টিনন্দন আলোয় সাজিয়ে তোলা হবে তিলোত্তমার ঐতিহ্যবাহী ভবনগুলি। বৈঠকে সিদ্ধান্ত হয় যে শহরের গ্রেড ওয়ান হেরিটেজ ভবনগুলি নানা ধরনের আলোকসজ্জায় সেজে উঠবে। রাজ্য সরকার ও পুরসভা বঙ্গের সরকারি যে সমস্ত গ্রেড ওয়ান হেরিটেজ (Grade One Heritage Building) ভবন রয়েছে সেখানে আলোর ব্যবস্থা করবে। তার পাশাপাশি সরকারি এই সিদ্ধান্তের কথা সমস্ত কেন্দ্রীয় সরকারের আওতাধীন ভবন এবং বেসরকারি মালিকানাধীন হেরিটেজ ভবনের কর্তৃপক্ষকেও জানানো হবে।কলকাতা পুরসভার সিদ্ধান্ত অনুযায়ী শহরের সমস্ত হেরিটেজ গ্রেড ওয়ান ভবনগুলিতে ব্লু প্লেক লাগানো হবে। ইতিমধ্যেই রানি রাসমণির বাড়ি সহ বেশ কয়েকটি ঐতিহ্যের বাড়িতে সেই ব্লু প্লেক লাগানো হয়েছে।তবে বেসরকারি হেরিটেজগুলির ক্ষেত্রে কোনও আর্থিক বোঝা রাজ্য সরকার (Government of West Bengal) বহন করবে না। পুরোটাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্ব।

 

Previous articleWeather Update : এই মরশুমের শীতলতম দিন ! ফের ফিরল ঠান্ডার আমেজ
Next articleঅভিষেকের সভা থেকে নজর ঘোরাতেই ভূপতিনগরে বি*স্ফোরণ, দাবি কুণালের