পুরনো মামলার কারণে সরকারি চাকরি থেকে বঞ্চিত নয় : সুপ্রিম কোর্ট

বিচারপতি এম আর শাহ এবং সি টি রবিকুমারের বেঞ্চ বলেছে যে ২০০১ সালে যা ঘটেছিল তার জন্য সেই ব্যক্তি শাস্তি পেয়েছেন এবং তারপর ২০০৬ সালে মুক্তি পেয়ে যান।

Supreme Court

পুরনো মামলায় নাম জড়িয়ে ছিল বলে সরকারি চাকরি (Government Job) থেকে আর বঞ্চিত করে রাখা যাবেনা। ২০০১ সালের এক ঘটনার প্রেক্ষিত তুলে ধরে এ কথা জানাল শীর্ষ আদালত (Supreme court)। ২০০১ সালে নিজের স্ত্রীর সঙ্গে নিষ্ঠুর আচরণ ঘিরে এক ব্যক্তির বিরুদ্ধে মামলা হয়। ৪৯৮এ ধারার অধীনে অপরাধের জন্য ফৌজদারি মামলা (Criminal Case) চলে অবশেষে ২০০৬ সালে সেই ব্যক্তি খালাস পায়। কিন্তু ক্রিমিনাল রেকর্ড (Criminal Record) আছে এই কথা বলে ২০১৩-১৪ সালের নিয়োগ থেকে সেই আপিলকারীকে বঞ্চিত করা হবে এটা কোন মতেই গ্রহণযোগ্য নয়, স্পষ্ট জানাল শীর্ষ আদালত (Supreme court)।

মধ্যপ্রদেশ হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়ের বিরুদ্ধে প্রমোদ সিং কিরা (Pramod Singh Kira) নামের এক ব্যক্তি শীর্ষ আদালতের দ্বারস্থ হন। পুলিশ কনস্টেবল হিসেবে চাকরি করার ক্ষেত্রে একক বেঞ্চের (Single Bench) রায় ওই ব্যক্তিকে বঞ্চিত হতে হয়। বিচারপতি এম আর শাহ (M R Shah) এবং সি টি রবিকুমারের (C T Ravikumar) বেঞ্চ বলেছে যে ২০০১ সালে যা ঘটেছিল তার জন্য সেই ব্যক্তি শাস্তি পেয়েছেন এবং তারপর ২০০৬ সালে মুক্তি পেয়ে যান। সেই কারণকে সামনে তুলে ধরে তাকে সরকারি চাকরির সুযোগ থেকে বঞ্চিত করা হবে এটা কোনভাবেই মেনে নেওয়া যায় না।

 

Previous articleওষুধের স্ট্রিপে বার কোড বাধ্যতামূলক করছে কেন্দ্র সরকার
Next articleরথীন্দ্রনাথ ঠাকুরের ১৩৫ তম জন্মদিবসে রবীন্দ্র ভারতী সোসাইটির শ্রদ্ধার্ঘ্য