কুণালের অনুরোধে অরূপের পদক্ষেপ, বিদ্যুৎ সংযোগের ফর্ম বিলি শুরু হলদিয়ার দুই গ্রামে

বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাসের সক্রিয় পদক্ষেপে হলদিয়ায় দুই বিদ্যুৎ না যাওয়া গ্রামে বিদ্যুৎ সংযোগের জন্য গ্রামবাসীদের কাছে ফর্ম বিলি শুরু হল। খুশি গ্রামবাসীরা। কুণাল যেন তাঁদের কাছে স্বপ্নের ফেরিওয়ালা!

সোমনাথ বিশ্বাস: বন্দর থেকে ঢিলছোঁড়া দূরত্বে হলদিয়া পুরসভার ২৭ নম্বর ওয়ার্ডের দুটি বঞ্চনার গ্রাম বিষ্ণুরামচক এবং সৌতনপুর। স্বাধীনতার পর থেকে এখনও যেখানে বিদ্যুৎ আসেনি। দীর্ঘ বামজমানা এবং পরবর্তীকালে অধিকারীরাজ, বারবার আবেদন ছিল নিষ্ফলা। অন্ধকারে ডুবে দুই গ্রামের মানুষ। এবার পদক্ষেপ শুরু হল। আলোর স্বপ্ন দেখা শুরু গ্রামবাসীদের।

 

তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের কাছ থেকে বিদ্যুৎহীন দুই গ্রামের মানুষের দুর্দশার কথা শোনার কয়েক ঘন্টার মধ্যেই পদক্ষেপ নেন মানবিক বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস। বিষ্ণুরামচক এবং সৌতনপুর, আজ বুধবার থেকে দুই বিদ্যুৎ না যাওয়া গ্রামে বিদ্যুৎ সংযোগের জন্য গ্রামবাসীদের কাছে ফর্ম বিলি শুরু হল। হলদিয়া পুরসভার প্রশাসক ও পুলিশের সমন্বয়ে হলদিয়া টাউনশিপ ফাঁড়ি থেকে ফর্ম সংক্রান্ত কাজ চলছে। বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস সক্রিয় নজরদারি রাখায় দ্রুততার সঙ্গে কাজ চলছে। ফর্ম সংক্রান্ত কাজে তৃণমূল কংগ্রেস কর্মীরা দলমতনির্বিশেষে মানুষকে সাহায্য করছেন।

প্রসঙ্গত, ঘটনা গত রবিবারের। ২০২২ সালে দাঁড়িয়ে শিল্পনগর হলদিয়ার পুরসভা অঞ্চলে বন্দর থেকে ঢিলছোঁড়া দূরত্বে বিদ্যুৎহীন দুই গ্রামের দুর্দশার বিষয়টি বিদ্যুৎমন্ত্রীর গোচরে সর্বপ্রথম এনেছিলেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। কুণালের আবেদনে সাড়া দিয়ে ছুটির দিনেও কয়েক ঘন্টার মধ্যেই পদক্ষেপ নিয়েছিলেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস। হলদিয়া পুরসভার ২৭ নম্বর ওয়ার্ডের বিদ্যুৎহীন দুটি গ্রামে রবিবারই বিদ্যুৎ দফতরের প্রতিনিধিরা গ্রাম দেখে আসেন। পরদিন অর্থাৎ সোমবার সাতসকালে সেখানে যায় বিদ্যুৎ দফতরের সংশ্লিষ্ট বিভাগের পদস্থ আধিকারিকের নেতৃত্বে টিম। বন্দরের জমি সংক্রান্ত আইনি জটিলতা আছে কিনা সেটা তাঁরা খতিয়ে দেখেন।

ঠিক কীভাবে কুণাল ঘোষের নজরে বিষয়টি আসে? গত শনিবার কাঁথিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জনসভার পর রাতেই হলদিয়ার ফ্ল্যাটে আসেন কুণাল। রবিবার সকালে প্রাতভ্রমণে বেরিয়ে হলদিয়ায় চায়ের আড্ডা থেকে স্থানীয় যুবকদের কাছে বঞ্চনার কথা শুনে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ তখনই ছুটে যান ২৭ নম্বর ওয়ার্ডে। দেখেন বন্দর থেকে ঢিলছোঁড়া দূরত্বের এই ওয়ার্ডের দুটি গ্রাম বিষ্ণুরামচক এবং সৌতনপুরে বিদ্যুতের খুঁটি ঢোকেনি। স্বাধীনতার এতবছর পরেও অন্ধকারে ডুবে গ্রামবাসীরা। দেখে অবাকই হলেন কুণাল।

বিন্দুমাত্র দেরি না করে গ্রামে দাঁড়িয়েই কুণাল বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাসের কাছে ফোনে বিষয়টি তুলে ধরেন। ব্যাস, ম্যাজিকের মতো কাজ। রবিবার ছুটির দিনেও কুণালের অনুরোধে অরূপ বিশ্বাস তৎপরতার সঙ্গে পদক্ষেপ নেন। কয়েক ঘন্টার মধ্যে সংশ্লিষ্ট দফতর থেকে গ্রামবাসীদের সঙ্গে যোগাযোগ করা হয়। গ্রামে এসেও কথা বলে যান সংশ্লিষ্ট দফতরের দুই আধিকারিক। শুধু তাই নয়, ২৪ ঘন্টার মধ্যে গ্রামে ইন্সপেকশনও করা হয়। তাঁদের রিপোর্ট পাওয়ার পরই বিদ্যুৎমন্ত্রীর নির্দেশে প্রয়োজনীয় পদক্ষেপ শুরু।

কুণালের কাছে স্থানীয়দের অভিযোগ ছিল, হলদিয়া শিল্পতালুক হলেও পুরসভার ২৭ নম্বর ওয়ার্ডের মানুষ এখনও বিদ্যুতের আলো দেখেননি। স্বাধীনতার এতো বছর পেরিয়ে যাওয়ার পরেও বন্দর থেকে ঢিলছোঁড়া দূরত্বে কোথাও মাটির কাঁচা রাস্তা, কোথাও আবার আবার অবহেলায় পড়ে রয়েছে অর্ধনির্মিত কংক্রিটের রাস্তা। ভোট আসলেই রাজনৈতিক নেতাদের শুধু প্রতিশ্রুতির বন্যা। এমন অনুন্নয়ন বঞ্চনা এবং অবহেলার জন্য স্থানীয় মানুষজন সরাসরি শুভেন্দু অধিকারীকে দায়ী করেছেন। একইসঙ্গে পুরসভার এই ২৭ নম্বর ওয়ার্ডের অনুন্নয়নের জন্য পুরসভার প্রাক্তন চেয়ারম্যান শুভেন্দু ঘনিষ্ঠ শ্যামল আদকের দিকেও আঙুল তোলেন তাঁরা। কুণালকে হাতের কাছে পেয়ে গ্রামবাসীরা বলতে থাকেন, “দাদা এবার কিছু একটু করুন, আমরা খুব কষ্টে আছি। শুধু ভোটের সময় নেতারা আসে, প্রতিশ্রুতি দেয়। আর ভোট চলে গেলে কেউ ফিরেও তাকায় না।”

কুণাল গ্রামের ভিতর হাঁটতে হাঁটতে সেই দুর্দশার ছবি দেখেন। এবং গ্রামবাসীদের মধ্যে দাঁড়িয়েই বিদ্যুতের জন্য ফোন করেন বিদ্যুৎমন্ত্রীকে। দুই বিদ্যুৎ না যাওয়া গ্রামে বিদ্যুৎ সংযোগের জন্য গ্রামবাসীদের কাছে ফর্ম বিলি শুরু হল। খুশি গ্রামবাসীরা। কুণাল যেন তাঁদের কাছে স্বপ্নের ফেরিওয়ালা!

Previous article‘ডমিনিক দাদা’ নেই! মানতে পারছে না সুন্দরবন, শূন্যস্থান পূরণে উদ্যোগী রাজ্য  
Next articleভাঙড়ে তৃণমূল নেতার বাড়ি লক্ষ্য করে গুলিবর্ষণ দুষ্কৃতীদের