পেরুর প্রথম মহিলা প্রেসিডেন্ট হলেন আইনজীবী ডিনা বোলুয়ার্তে

তাঁর কথায়, ‘দেশে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা থেকে বাঁচিয়ে আনতে আমি কিছুটা সময় আর সুযোগ চাই।’

পেরুর প্রথম মহিলা প্রেসিডেন্ট হলেন ডিনা বোলুয়ার্তে। ২০২৬ পর্যন্ত সেই পদে থাকার শপথ নিয়েছেন তিনি। সেদেশের বর্তমান প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোকে জরুরি ভিত্তিতে ইমপিচ করার পরেই বুধবার ক্ষমতায় এসেছেন ডিনা বোলুয়ার্তে।

জানা গিয়েছে, পেশায় আইনজীবী ছিলেন ডিনা বোলুয়ার্তে। দীর্ঘদিন তিনি ন্যাশনাল রেজিস্ট্রি অফ আইডেন্টিফিকেশন অ্যান্ড সিভিল স্টেটাসে কাজ করেন। ২০২১ সালে ‘পেরু লিবরে পার্টি’র হয়ে নির্বাচনে লড়েন ৬০ বছরের বোলুয়ার্তে। নির্বাচনে জেতার পরে তিনি উপরাষ্ট্রপতির পদে দায়িত্ব নেন। ক্ষমতায় এসে বোলুয়ার্তে জানিয়েছেন, ২০২৬ সালের জুলাই মাস পর্যন্ত কাস্তিলোর ক্ষমতায় থাকার কথা ছিল। তাই সেই সময় পর্যন্ত তিনিও ক্ষমতায় থাকবেন। তাঁর কথায়, ‘দেশে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা থেকে বাঁচিয়ে আনতে আমি কিছুটা সময় আর সুযোগ চাই।’

জানা গিয়েছে, ২০২১ সালে ক্ষমতায় আসার পর থেকে কাস্তিলোকে দু’বার ইমপিচ করার চেষ্টা হয়েছিল। বুধবার পেরুর জাতীয় টেলিভিশনে বিরোধী চালিত কংগ্রেসকে ভেঙে দেওয়ার কথা বলেন কাস্তেলো। জাতীয় স্তরে জরুরি অবস্থার কথাও ঘোষণা করেন তিনি। এরপরেই সেদেশে বিক্ষোভ শুরু হয়। প্রতিবাদ জানান বহু মন্ত্রী ও সাধারণ মানুষ। নিজেদের পদ থেকে ইস্তফা দেন অনেকেই। জানা গিয়েছে, পুলিশের সামনেই দু’পক্ষের সমর্থকের মধ্যে সংঘর্ষ বেধে যায়। এরপরেই জরুরি ভিত্তিতে ইমপিচমেন্ট নির্বাচন করা হয় কংগ্রেসের তরফে। সেখানে তাঁকে ইমপিচ করার পক্ষে ভোট দেন ১০১ জন। এর বিরুদ্ধে ভোট পরে ছ’টি। এই ভোটদানের থেকে বিরত থাকেন ১০ জন।

কাস্তেলোর ইমপিচমেন্টের পরেই ডিনা বোলুয়ার্তেকে প্রেসিডেন্টের পদে বেছে নেওয়া হয়। ২০২৬ পর্যন্ত তিনি সেই পদে থাকার শপথ নিয়েছেন। জানা গিয়েছে, তিনি পেশায় আইনজীবী ছিলেন। দীর্ঘদিন ন্যাশনাল রেজিস্ট্রি অব আইডেন্টিফিকেশন অ্যান্ড সিভিল স্টেটাসে কাজ করেন। ২০২১ সালে ৬০ বছরের বোলুয়ার্তে ‘পেরু লিবরে পার্টি’র হয়ে নির্বাচনে লড়েন। নির্বাচনে জেতার পরে তিনি উপরাষ্ট্রপতির পদে দায়িত্ব নেন। ক্ষমতায় এসে তিনি জানিয়েছেন, ২০২৬ সালের জুলাই মাস পর্যন্ত কাস্তিলোর ক্ষমতায় থাকার কথা ছিল। তাই সেই সময় পর্যন্ত তিনিও ক্ষমতায় থাকবেন।

Previous articleরেল বিভ্রাট! বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, বর্ধমানে আটকে একাধিক ট্রেন
Next articleআজ ইস্টবেঙ্গলের সামনে হায়দরাবাদ