অবশেষে অযোধ্যায় তৈরি হচ্ছে বাবরির বিকল্প মসজিদ !

আতহার হুসেন বলেন, অযোধ্যা উন্নয়ন কর্তৃপক্ষের কাছ থেকে জমি ব্যবহারের অনুমোদনের অপেক্ষা করা হচ্ছিল এবং সেই অনুমোদন অবশেষে পাওয়া গিয়েছে। আশা করা যাচ্ছে যে, ২০২৩-এর শেষ থেকেই মসজিদ তৈরির কাজ শুরু হতে পারে।

তিন বছর ধরে জল্পনা আর বিতর্ক চলার পর অবশেষে তৈরি হতে চলেছে বাবরি মসজিদের (Babri mosque) বিকল্প মসজিদ।অযোধ্যা কমিশনার (Ayodhya Commissioner) তথা অযোধ্যা উন্নয়ন কর্তৃপক্ষের ভাইস-চেয়ারপার্সন বিশাল সিংহ (Vishal Singh) এবং ‘ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন’ -এর (Indo-Islamic Cultural Foundation) সেক্রেটারি আতহার হুসেন (Athar Hussain)জানিয়েছেন যে, লখনউ-ফৈজাবাদ জাতীয় সড়কের কাছে ধন্নিপুরের (Dhannipur) প্রস্তাবিত মসজিদের নির্মাণকাজ শীঘ্রই শুরু হতে পারে।

জমি বিরোধ মামলায় সুপ্রিম কোর্ট (Supreme Court) বিতর্কিত জমিতে রামমন্দির নির্মাণের অনুমতি দেয়। পাশাপাশি শীর্ষ আদালত নতুন মসজিদ তৈরির জন্য উত্তরপ্রদেশ সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ডকে (Uttar Pradesh Sunni Central Wakf Board) পাঁচ একর জমি বরাদ্দ করারও নির্দেশ দেয়। সেই নির্দেশ মেনে সরকারের তরফে ফৈজাবাদ জেলার ধন্নিপুরে মসজিদ তৈরির জমি বরাদ্দ করা হয়। মসজিদ তৈরির দায়িত্ব দেওয়া হয় ‘ইন্দো-ইসলামিক কালচারাল ফাউন্ডেশন’কে (Indo-Islamic Cultural Foundation) । ১৫ সদস্যের ট্রাস্ট বোর্ড গঠন করা হয়। মসজিদ ট্রাস্টের তরফে তড়িঘড়ি ওই জমিতে কাঁটাতারের বেড়াও দিয়ে দেওয়া হয় । জমির বাইরে বোর্ড বসিয়ে মসজিদের অত্যাধুনিক নকশার ছবি লাগান হলেও কাজের কাজ আর এগোয় নি। নতুন মসজিদ কমপ্লেক্স তো দূর অস্ত, একটি ইট, বালি, সিমেন্টের কণা পর্যন্ত ওই জায়গায় নেই। আতহার হুসেন বলেন, অযোধ্যা উন্নয়ন কর্তৃপক্ষের কাছ থেকে জমি ব্যবহারের অনুমোদনের অপেক্ষা করা হচ্ছিল এবং সেই অনুমোদন অবশেষে পাওয়া গিয়েছে। আশা করা যাচ্ছে যে, ২০২৩-এর শেষ থেকেই মসজিদ তৈরির কাজ শুরু হতে পারে।

জানা যাচ্ছে নতুন যে মসজিদ তৈরি হবে সেই চত্বরে একটি ২০০ শয্যার হাসপাতালও থাকবে। মোট বরাদ্দের ১০ শতাংশ দিয়ে শুধু মসজিদ তৈরি হবে। প্রথম পর্যায়ে আমরা মসজিদ এবং হাসপাতাল নির্মাণে ১০০ কোটি ব্যয় হবে। আধুনিক চিকিৎসা পরিষেবা সম্বলিত এই হাসপাতালে অপুষ্টির কারণে অসুস্থ হয়ে পড়া শিশুদের এবং মহিলাদেরও চিকিৎসা করা হবে। হাসপাতালের পাশাপাশি মসজিদ চত্বরে ইন্দো-ইসলামিক গবেষণা কেন্দ্র , ১৮৫৭ সালের সিপাহি বিদ্রোহের একটি আর্কাইভ-সহ লাইব্রেরি এবং একটি কমিউনিটি রান্নাঘর থাকবে বলে জানা গেছে।

 

Previous articleআজ থেকে শুরু সেমিফাইনাল, তার আগে নজরে কে এগিয়ে গোল্ডেন বুটের লড়াইয়ে
Next articleসাকেতকে কর্মিসভার মঞ্চে ডেকে বসিয়ে গ্রেফতারি নিয়ে তীব্র প্রতিবাদ মমতার