বিচারাধীন বন্দিকে নজরে রাখা কী CBI-এর কর্তব্য নয়? লালন শেখের মৃ*ত্যুতে প্রশ্ন হাইকোর্টের

শুক্রবার কলকাতা হাইকোর্টে অনুব্রত মণ্ডলের জামিনের শুনানি ছিল। তাতেই লালন শেখের মৃত্যু মামলার কথা উল্লেখ করা হলে বিচারপতির ভর্ৎসনার মুখে পড়েন সিবিআই তদন্তকারীরা। মামলার পরবর্তী শুনানি ২৩ ডিসেম্বর।

শুক্রবার কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) চলছিল বীরভূমের জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের জামিনের আবেদনের শুনানি। আর সেই মামলাতেই লালন শেখের মৃত্যু প্রসঙ্গ টেনে সিবিআইকেই (CBI) কাঠগড়ায় তুললেন বিচারপতি জয়মাল্য বাগচী (Jaimallya Bagchi)। এদিন সিবিআইকে তাঁদের দায়িত্ব কর্তব্যের কথা মনে করিয়ে বিচারপতি বাগচীর প্রশ্ন বিচারাধীন বন্দিকে নজরে রাখা কী সিবিআইয়ের কর্তব্য নয়? পাশাপাশি বিচারপতি প্রশ্ন করেন, আপনাদের হেফাজতে যদি কারও মৃত্যু হয়ে থাকে, তাহলে সেই দায় আবেদনকারীর উপর বর্তায় না।

শুক্রবার কলকাতা হাইকোর্টে অনুব্রত মণ্ডলের (Anubrata Mandal) জামিনের শুনানি ছিল। তাতেই লালন শেখের মৃত্যু মামলার কথা উল্লেখ করা হলে বিচারপতির ভর্ৎসনার মুখে পড়েন সিবিআই তদন্তকারীরা। মামলার পরবর্তী শুনানি ২৩ ডিসেম্বর। গরু পাচার মামলায় বীরভূম জেলার তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলকে গ্রেফতার করে সিবিআই। তারপর থেকে জেলেই দিন কাটছে অনুব্রতর। জামিন পেতে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন কেষ্ট। শুক্রবার ওই মামলার বিচার চলছিল কলকাতা হাইকোর্টে। সেই সময় অনুব্রতর জামিনের বিরোধিতা করেন সিবিআইয়ের আইনজীবী।

এদিকে লালন শেখের (Lalan Seikh) মৃত্যুর পর সিবিআই আধিকারিকদের নামে এফআইআর দায়ের করেছেন তাঁর স্ত্রী। সেই প্রসঙ্গ আদালতে তুলে সিবিআই আইনজীবী জানান, বগটুইকাণ্ডে (Bogtui Case) অভিযুক্ত লালন শেখের মৃত্যুর পর তদন্তকারী অফিসারদের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে। তাই অনুব্রতের জামিন দেওয়া উচিত নয়। তখনই বিচারপতি বাগচীর প্রশ্ন, হেফাজতে থাকা অবস্থায় মৃত্যু হয়েছে এক ব্যক্তির। সে ওই মামলার প্রধান অভিযুক্ত। আপনারা বলছেন আত্মহত্যা কিন্তু সেটা কী স্বাভাবিক মৃত্যু? যে কোনও অস্বাভাবিক মৃত্যুর ক্ষেত্রে এফআইআর দায়ের করা একান্ত আবশ্যক। অন্যদের ঘাড়ে দোষ চাপিয়ে লাভ নেই। বিচারাধীন বন্দিদের উপর নজর রাখা আপনাদের কর্তব্য।

গত সোমবার সিবিআই হেফাজতে মৃত্যু হয়েছে বগটুইকাণ্ডে অভিযুক্ত লালন শেখের। ঘটনার পর থেকে তাঁকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। এদিকে, শুক্রবার লালন শেখের মৃত্যু তদন্তে ফের বগটুই গ্রামে যান সিআইডি (CID) তদন্তকারীরা। সেখানে লালনের স্ত্রী রেশমা বিবির বয়ান রেকর্ড করা হয়েছে বলে সূত্রের খবর।

 

 

Previous articleKIFF 2022: একফ্রেমে দেব- শুভশ্রী – মিমি, উৎসব প্রাঙ্গণেই ‘প্রাক্তন’দের পুনর্মিলন!
Next articleনন্দীগ্রামে তৃণমূল বুথ সভাপতির বাড়িতে বোমাবাজি, অভিযোগের তির শুভেন্দুর দিকে