১৪৪৩ দিন পর টেস্ট কেরিয়ারের দ্রুততম শতরান পূজারার

প্রায় তিন বছরের সেঞ্চুরি খরা কাটালেন চেতেশ্বর পূজারা।বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে পূজারার আগে সেঞ্চুরি করেন শুভমন গিল।

বাংলাদেশের বিরুদ্ধে জ্বলে উঠেছে ভারতের ব্যাটিং। আসলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ে থাকতে গেলে বাংলাদেশ সিরিজটা গুরুত্বপূর্ণ ভারতের সামনে। আর এই সিরিজের প্রথম ম্যাচেই দাপট দেখাল ভারত। পরপর দুটো ইনিংসে দলের হয়ে ব্যাটিং করেছেন চেতেশ্বর পূজারা। প্রথম ইনিংসে অল্পের জন্য শতরান হাতছাড়া হলেও দ্বিতীয় ইনিংসে শতরান পেলেন দুরন্ত গতিতে।পরিসংখ্যান বলছে, ১৪৪৩ দিন বাদে তিনি টেস্টে সেঞ্চুরি করলেন। প্রায় তিন বছরের সেঞ্চুরি খরা কাটালেন চেতেশ্বর পূজারা।বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে পূজারার আগে সেঞ্চুরি করেন শুভমন গিল।

এই সেঞ্চুরির মধ্যে দিয়ে পূজারা কেরিয়ারের ১৯ তম সেঞ্চুরিটি করলেন। দ্বিতীয় ইনিংসে পুজারা করেন ১০২ রান। ১৩০ বলে তিনি এই রান করেন। তাঁর ইনিংসে ছিল ১৩টি চার। তবে তিনি আরও বেশি রান করতে পারতেন, কিন্তু তারপরই ইনিংস ডিক্লেয়ার করে দেয় ভারত।এটি পুজারার দ্রুততম টেস্ট শতরান। তিনি প্রথম ৫০ রান করতে নেন ৮৭ বল। আর দ্বিতীয় ৫০ রান করতে নেন ৪৩ বল।

২০১৯ সালে জানুয়ারি মাসে পূজারা সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে সেঞ্চুরি করেছিলেন। তারপর আর সেঞ্চুরি আসেনি তাঁর ব্যাট থেকে। এরপর দল থেকে বাদ পড়েন তিনি। ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত খেলে ফের জাতীয় দলে সুযোগ পান। তাও জায়গা পাকা করতে পারেননি। কাউন্টি ক্রিকেট খেলে প্রত্যাবর্তন করেন জাতীয় দলে। শেষবার তিনি টেস্ট ম্যাচ খেলেছিলেন ইংল্যান্ডের বিরুদ্ধে বার্মিংহামে। যেখান দুটো ইনিংসে তিনি যথাক্রমে ১৩ ও ৬৬ রান করেন। বাংলাদেশের বিরুদ্ধে এবার পেলেন বহু প্রতিক্ষিত সেঞ্চুরি।

বাংলাদেশে বিরুদ্ধে ম্যাচে দ্বিতীয় ইনিংসে পূজারা বাদেও শতরান করেন শুভমন গিল। তিনি ১১০ রান করেন। এটা শুভমন গিলের টেস্ট কেরিয়ারের প্রথম শতরান। ২০২০ সালে অভিষেকের পর এতদিন শতরান পাননি তিনি। তাি বলা যেতে পারে বাংলাদেশ সিরিজ স্মরণীয় হয়ে রইল দুই তারকার জন্য।

Previous articleকর্নাটকের খনিতে মিলবে ৫ কোটি টন সোনা, উত্তোলনে নতুন প্রযুক্তির ব্যবহার কেন্দ্রের
Next articleস্বচ্ছ ভারত মিশনের সমস্ত দায়িত্ব পালন করে রাজ্য! অভিষেকের প্রশ্নে ‘মান্যতা’ কেন্দ্রের