দেশীয় উৎপাদন বাড়াতে অপ্রয়োজনীয় পণ্যের আমদানিতে শুল্ক বৃদ্ধির পথে কেন্দ্র

আন্তর্জাতিক বাণিজ্যে ক্রমবর্ধমান ঘাটতির জেরে এবার অ-প্রয়োজনীয় পণ্যের আমদানি শুল্ক(Imports Duty) বাড়ানোর বিষয়ে পরিকল্পনা শুরু করেছে ভারত সরকার(India Govt)। সেই সকল পণ্যের শুল্ক বৃদ্ধির বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে যা ভারতে পর্যাপ্ত পরিমাণে উৎপাদন যেতে পারে। কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রক(Finance Minister) এইসব পণ্যের তালিকা তৈরি করছে যার উপর আমদানি শুল্ক বাড়ানো যেতে পারে। এবং নিজের দেশে সেইকসব পণ্যের উৎপাদন বাড়ানো যেতে পারে। তবে এই তালিকায় সেই সকল পণ্যকে রাখা হবে না যেগুলি হারমোনাইজড সিস্টেম অফ নমেনক্লেচার (HSN) কোডের অধীনে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সংশ্লিষ্ট মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, আমরা এমন আমদানির দিকে নজর রাখছি যেগুলির একেবারেই প্রয়োজন নেই এবং তাদের উত্পাদন ভারতে করা যেতে পারে বা প্রয়োজন অনুসারে বাড়ানো যেতে পারে। উদাহরণস্বরূপ, স্টিল, অ্যালয়, সিরামিক সহ সাইকেল হাবের জন্য বিভিন্ন ধরণের উপকরণ রয়েছে, তবে সমস্ত সাইকেল হাব HSN কোডের অধীনে আসে। ওই আধিকারিক জানান, অভ্যন্তরীণ স্তরের অতিরিক্ত ক্ষমতার কারণে সরকার কেবল ইস্পাতের আমদানি শুল্ক বাড়ানোর কথা বিবেচনা করছে। এই ধরনের পরিস্থিতিতে, অধিক আমদানি শুল্ক যাতে তাদের প্রভাবিত না করে তা নিশ্চিত করার জন্য এইচএসএন বিভাগ থেকে সাইকেল হাবের অন্যান্য আনুষাঙ্গিকগুলি আলাদা করার উপায়গুলি ভাবতে হবে।

একইভাবে, এলইডি লাইটের আমদানি নিয়ন্ত্রণ করার জন্য সরকার কেবলমাত্র একক তারের এলইডি লাইটের জন্য উচ্চ আমদানি শুল্ক আরোপের কথা বিবেচনা করতে পারে, তবে এলইডি বাল্বের উপর উচ্চ শুল্ক আরোপের ইচ্ছা নেই সরকারের। তাই, সরকারকে বিভিন্ন ধরনের এলইডি লাইট আলাদা করতে হবে এবং সেইসকল লাইটের উপর শুল্ক বাড়াতে হবে যার আমদানি সরকার বন্ধ করতে চায়।

উল্লেখ্য, ২০২২-২৩ সালের কেন্দ্রীয় বাজেটে অনেক পণ্যের আমদানি শুল্ক বাড়ানো হয়েছিল সরকারের তরফে। যে তালিকায় ছিল ছাতা, হেডফোন, ইয়ারফোন, লাউডস্পিকার, স্মার্ট মিটার এবং ইমিটেশন জুয়েলারির মতো দৈনন্দিন ব্যবহার্য জিনিসপত্র। গত পাঁচ বছরে বাদাম, আপেলসহ বিভিন্ন ক্ষেত্রে আমদানি শুল্ক বাড়ানো হয়েছে। মোবাইল ফোনের যন্ত্রাংশ এবং সৌর প্যানেল সর্বাধিক শুল্ক বৃদ্ধি করা হয়েছে যাতে আমদানির পরিবর্তে দেশের অভ্যন্তরে এই সকল পণ্যের উৎপাদন বাড়ানো যায়।

Previous articleKIFF 2022 : ‘সমরেশ বসুর প্রজাপতি’ এবার সিনে উৎসবের অন্যতম আকর্ষণ
Next articleদেশের সেরা বাংলার ”দুয়ারে সরকার”, ৭ জানুয়ারি রাজ্যকে পুরস্কার প্রদান করবেন রাষ্ট্রপতি