KIFF 2022 : ‘সমরেশ বসুর প্রজাপতি’ এবার সিনে উৎসবের অন্যতম আকর্ষণ

উপন্যাসের প্রেক্ষাপট বদলেছে স্বাভাবিক কারণেই। এই ছবি ৯০ এর দশক থেকে ২০২২ এর কথা বলে। সুব্রত দত্ত মানেই অন্য রকমের অভিনয় দেখার আশা, তা পূরণ হবে বলে মনে করছেন তাঁর সহ অভিনেত্রী মুমতাজ সরকার।

নানা স্বাদের ছবির মেলা মিলে গেল ২৮ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (28thKolkata International Film Festival)। ব্যাক টু ব্যাক সাংবাদিক সম্মেলনে মিডিয়ার বন্ধুরা দৌড়দৌড়ি শুরু করেছেন। কাকে ছেড়ে কাকে ফ্রেমে রাখবেন। এক ছবিতে সুব্রত দত্ত(Subrata Dutta), মুমতাজ সরকার (Mumtaz Sarkar), ঋতব্রত মুখোপাধ্যায়, শ্রীতমা দে। পরিচালক যখন সুব্রত সেন (Subrata Sen) তখন গল্পের সুখেন তাঁর জীবনের তিনটে গুরুত্বপূর্ণ পর্যায় এক আশ্চর্য রকম উত্থান পতনের মধ্যে দিয়ে যায়। এই ছবির প্রিমিয়ার নন্দনে (Nandan) রবিবার হয়েছে, ফের দেখার সুযোগ মঙ্গলবার নজরুল তীর্থ (Nazrul Tirtha) প্রেক্ষাগৃহে।

১৯৬৭ সালে সমরেশ বসুর (Samaresh Basu) যে উপন্যাসকে নিষিদ্ধ করা হয়েছিল। সেই গল্প এবার বড় পর্দায়। সাহিত্য ভিত্তিক গল্পকে সিনে পর্দায় তুলে আনা সহজ নয়। কিন্তু এই ছবির বুননেই যেন চিত্রনাট্য তৈরি আছে বলেই মত পরিচালকের। মফস্বলের গল্প ছুটে বেড়ায় শহরের বুকেও। উপন্যাসের প্রেক্ষাপট বদলেছে স্বাভাবিক কারণেই। এই ছবি ৯০ এর দশক থেকে ২০২২ এর কথা বলে। সুব্রত দত্ত মানেই অন্য রকমের অভিনয় দেখার আশা, তা পূরণ হবে বলে মনে করছেন তাঁর সহ অভিনেত্রী মুমতাজ সরকার। প্রাণবন্ত নায়িকা নিজের উচ্ছ্বাস প্রকাশ করলেন সহজাত ভঙ্গিমায়। একসময়ের নিষিদ্ধ হয়ে যাওয়া উপন্যাস কতটা দর্শকের মন জয়।করে সেটাই দেখার অপেক্ষা।

 

 

Previous articleগরুপাচার মামলায় অনুব্রতকে দিল্লিতে জেরার অনুমতি ইডিকে, রাখা হতে পারে তিহাড়ে
Next articleদেশীয় উৎপাদন বাড়াতে অপ্রয়োজনীয় পণ্যের আমদানিতে শুল্ক বৃদ্ধির পথে কেন্দ্র