ধেয়ে আসছে কালবৈশাখী! আজ থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে হাওয়া বদলের পূর্বাভাস আলিপুরের

তীব্র দাবদাহের পর অবশেষে স্বস্তির খবর আলিপুর আবহাওয়া দফতরের (Alipore Weather Office)। রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের (Rain) সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সোমবার কালবৈশাখীর সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছে আলিপুর। আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়া (Weather) থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা। নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

তবে হাওয়া অফিস জানিয়েছে রবিবার থেকেই তাপমাত্রা কমবে শহর কলকাতার। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রির কাছাকাছি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এদিকে সোমবার কালবৈশাখীর সতর্কতা দক্ষিণবঙ্গের ৮ জেলায়। ভারী বৃষ্টির পূর্বাভাস মুর্শিদাবাদ এবং বীরভূম জেলায়। বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি জেলায় বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। অন্যদিকে, মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। এছাড়াও ভারী বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনাতে। তবে বুধবার সমস্ত জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও হালকা ঝড়ের সম্ভাবনা রয়েছে।


অন্যদিকে রবিবার মালদা ও দক্ষিণ দিনাজপুরে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। তবে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Previous articleToday’s market price: আজকের বাজার দর
Next articleসিঁথির কাঠগোলায় অগ্নিকাণ্ড! কারণ নিয়ে ধোঁয়াশা, আতঙ্কিত স্থানীয়রা