FIFA WC 2022: খেলা শেষ, কী হবে মহামূল্যবান স্টেডিয়াম – হোটেলের !

খেলাধুলার জায়গার পাশাপাশি একটি হাসপাতাল এবং একটি কমিউনিটি হলও (Community Centre) স্টেডিয়ামের জায়গায় তৈরি করা হবে। এখানেই শেষ নয় ফুটবল বিশ্বকাপের স্মৃতিতে একটি মিউজিয়াম (Football Museum) তৈরিরও পরিকল্পনা চলছে ওই জায়গায়।

বিশ্বকাপ (FIFA World Cup 2022 )শেষ, উন্মাদনার পারদ নিম্নমুখী। শান্ত হচ্ছে কাতার, ফাঁকা হচ্ছে হোটেল। কিন্তু এরপর কী?ফুটবল বিশ্বকাপ (Football World Cup) আয়োজনে খরচ হয়েছে প্রায় ১৭ লক্ষ ৬৮ হাজার ১৯০ কোটি টাকা। হিসাব বলছে, ১৯৯৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ৭টি ফুটবল বিশ্বকাপে সব মিলিয়ে যা খরচ হয়েছে তার চার গুণেরও বেশি টাকা খরচ হয়েছে শুধু কাতার বিশ্বকাপে (Qatar World Cup)। ৭টি নতুন স্টেডিয়াম তৈরি করা হয়েছিল, পাশাপাশি অসংখ্য হোটেল তৈরি করা হয়েছিল। এবার কী তবে সব ভেঙে ফেলার পালা, কী বলছে কাতারের বিশ্বকাপ আয়োজকরা?

কাতার বিশ্বকাপের জন্য যে ৭টি স্টেডিয়াম তৈরি করেছে, তার মধ্যে ১টি স্টেডিয়াম স্টেডিয়াম ৯৭৪ টুর্নামেন্টের পর পরই কাতার থেকে চিরতরে হারিয়ে যেতে চলেছে। কাতারের রাস আবু আবৌদ এলাকায় তৈরি এই বন্দর কাঠামোর স্টেডিয়ামে ৪৪ হাজারের বেশি আসন রয়েছে। জাহাজের পুনর্ব্যবহারযোগ্য পণ্যবাহী স্টিলের কন্টেনার থেকে তৈরি হয়েছে। অস্থায়ী ভাবে তৈরি এই স্টেডিয়াম নির্মাণে ব্যবহার করা হয়েছিল ৯৭৪টি শিপিং কন্টেনার। ইতিমধ্যেই খুলে ফেলা হয়েছে মডিউলার স্টেডিয়ামের একাংশ। বিশ্বকাপ চলাকালীন মোট ৭টি ম্যাচ এই মাঠে হয়েছে। গত ৫ ডিসেম্বর ব্যবহারের জন্য বন্ধও করে দেওয়া হয় স্টেডিয়ামটি। মনে করা হচ্ছে আফ্রিকার কোনও দেশে এই স্টেডিয়ামের টুকরো করা অংশগুলি পাঠানো হবে। অর্থাৎ যেখানে প্রয়োজন সেখানে খেলাধুলোর জন্য নতুন ভাবে গড়া হবে এই স্টেডিয়াম। কিন্তু বাকি স্টেডিয়ামগুলির কী হবে? কাতারের প্রশাসন সূত্রে খবর লুসাইল স্টেডিয়ামে (Lucile Stadium) একটি স্কুল এবং অনেকগুলি দোকান-ক্যাফে তৈরি করা হবে। খেলাধুলার জায়গার পাশাপাশি একটি হাসপাতাল এবং একটি কমিউনিটি হলও (Community Centre) স্টেডিয়ামের জায়গায় তৈরি করা হবে। এখানেই শেষ নয় ফুটবল বিশ্বকাপের স্মৃতিতে একটি মিউজিয়াম (Football Museum) তৈরিরও পরিকল্পনা চলছে ওই জায়গায়।

আল বায়ত স্টেডিয়ামে একটি বিলাসবহুল হোটেল, একটি শপিং মল এবং একটি ওষুধের দোকান খোলার পরিকল্পনা করা হয়েছে। মূলত খেলাধুলোর সময় যে ওষুধ এবং প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রীগুলির প্রয়োজন, সেগুলিই ওই ওষুধের দোকানে পাওয়া যাবে। ২টি স্টেডিয়াম ব্যবহার করবে স্থানীয় ২টি ফুটবল ক্লাব। ২০২৬ সালের বিশ্বকাপে জায়গা করে নিতে এখন থেকেই প্রশিক্ষণ শুরু করবে কাতারের জাতীয় ফুটবল দল। আর সেই প্রশিক্ষণের জন্য কাজে লাগানো হবে খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামকে। বাকি স্টেডিয়ামগুলিকে আবার নতুন করে তৈরি করা হবে। কাতার প্রশাসন সূত্রে খবর বিশ্বকাপের জন্য তৈরি করা হোটেলগুলিকে ভেঙে ছোট ছোট আবাসনে পরিণত করা হবে। এমনকী কয়েকটি হোটেল আরও উঁচু বহুতলে পরিণত করা হতে পারে। কিন্তু সেগুলোতে থাকার মতো লোকসংখ্যা কি আছে কাতারে? এটাও বড় প্রশ্ন।

 

Previous articleকর বাকি কোটি টাকা! তাজমহল বাজেয়াপ্ত করার ‘হঁশিয়ারি’ আগ্রা পুরনিগমের
Next articleগোল্ডেন গ্লাভস নিয়ে কেন অশ্লীল’ আচরণ? মুখ খুললেন স্বয়ং মার্টিনেজ