ডিভিশন বেঞ্চে মামলা খারিজ কংগ্রেসের, জেলাশাসকই পুর প্রশাসক থাকছেন ঝালদায়

মামলা খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। অর্থাৎ, ঝালদা পুরসভায় আপাতত প্রশাসক পদে বহাল থাকছেন পুরুলিয়ার জেলাশাসক

ঝালদা পুরসভায় জেলাশাসককে প্রশাসক পদে বসানোর যে সিদ্ধান্ত নিয়েছিল কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ, সেই রায়কে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হয়েছিল কংগ্রেস। কিন্তু সেই মামলা খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। অর্থাৎ, ঝালদা পুরসভায় আপাতত প্রশাসক পদে বহাল থাকছেন পুরুলিয়ার জেলাশাসক।

আজ, বৃহস্পতিবার বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি অপূর্ব সিনহা রায়ের ডিভিশন বেঞ্চ এই মামলার নির্দেশে জানিয়েছে, কংগ্রেসের দায়ের করা আবেদনটি গ্রহণযোগ্য নয়। আগামী ৩ জানুয়ারি সিঙ্গেল বেঞ্চের বিচারপতি অমৃতা সিনহার এজলাসে এই মামলার শুনানি হবে। এর আগে গত ৫ ডিসেম্বর ঝালদা পুরসভায় রাজ্যের প্রশাসক বসানোর সিদ্ধান্তের উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিয়েছিল বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চ। তার বদলে জেলাশাসককে পুরসভার দ্বায়িত্ব সামলাতে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি।

প্রসঙ্গত, ঝালদা পুরসভায় পুরভোটের পর থেকেই অচলাবস্থা চলছে। গত ২১ নভেম্বর আস্থা ভোটের হেরে যায় রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। কিন্তু তারপরেও কংগ্রেস বোর্ড গঠন করতে পারেনি। এরমধ্যেই রাজ্যের তরফে পুরসভার প্রশাসক হিসেবে তৃণমূল কাউন্সিলর জবা মাছোয়ারকে দায়িত্ব দেওয়া হয়েছিল। রাজ্যপালের নির্দেশেই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছিল রাজ্যের তরফে। আর এরই মধ্যে বিষয়টি গড়ায় হাইকোর্ট পর্যন্ত। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ পুরসভার প্রশাসক বসানোর উপর স্থগিতাদেশ জারি করে এবং পুরসভা পরিচালনার দায়িত্বভার তুলে দেয় জেলাশাসকের হাতে। এবার সেই সিদ্ধান্তই বহাল রাখল ডিভিশন বেঞ্চ। ফলে আদালতে মুখ পুড়ল কংগ্রেসের।

Previous articleকল্যাণময়ের জামিন মামলায় সিবিআইয়ের ভূমিকা নিয়ে অসন্তুষ্ট হাই কোর্ট
Next articleSaket Court: শ্রদ্ধা মামলায় জামিনের আবেদন প্রত্যাহার আফতাবের আইনজীবীর