মাস্ক পরুন, দূরত্ববিধি বজায় রাখুন: কোভিড নিয়ে সংসদে বিবৃতি স্বাস্থ্যমন্ত্রীর

ফের বিশ্বজুড়ে বাড়তে শুরু করেছে করোনার(Covid) প্রকোপ। এই পরিস্থিতিতে আগাম সতর্কতা মূলক পদক্ষেপ নিচ্ছে ভারত। বৃহস্পতিবার সংসদে(Parliament) কোভিড নিয়ে বিবৃতি দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী(Health Minister) মনসুখ মাণ্ডব্য(Mansukh MAndabya)। জানালেন, করোনা নিয়ে ভারত সরকার কী কী পদক্ষেপ নিচ্ছে এবং রাজ্যগুলিকে কী পদক্ষেপ করতে বলা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এদিন উৎসব মরসুমে করোনা নিয়ে সতর্কতা প্রসঙ্গে জানান, চিনের করোনা ভাইরাসে আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা বাড়ছে। দেশের পরিস্থিতির দিকেও নজর রাখছে সরকার। রাজ্যগুলিতে ইতিমধ্যে বেশ কিছু সতর্কতা অবলম্বনের নির্দেশ দেওয়া হয়েছে। স্থানীয় স্তরে নজরদারি আরও বাড়াতে হবে। পাশাপাশি টিকা প্রসঙ্গে তিনি বলেন, করোনার তৃতীয় টিকা বা বুস্টার ডোজ নেওয়ার জন্য নাগরিকদের আর সচেতনতা বৃদ্ধি দরকার। উৎসবের মরসুমে দূরত্ববিধি মেনে চলা, মাস্ক এবং নিয়মিত স্যানিটাইজার ব্যবহার করতে হবে। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘‘মহামারি এখনও শেষ হয়নি। কোভিড আমাদের শত্রু। সে প্রতিনিয়ত রূপ বদলাচ্ছে। তার বিরুদ্ধে আমাদের লড়াই জারি রাখতে হবে।’’ এছাড়াও বিদেশ থেকে যেসব যাত্রীরা ভারতে আসছে তাঁদের উপর বাড়তি নজর রাখা হচ্ছে বলে এদিন জানান কেন্দ্রীয়মন্ত্রী। তিনি বলেন, ইতিমধ্যে বিমানবন্দরগুলিতে শুরু হয়ে গিয়েছে করোনা পরীক্ষা। এ ছাড়া, স্থানীয় স্তরে জিনোম সিকুয়েন্সিংয়ের উপর জোর দিচ্ছে কেন্দ্র।

উল্লেখ্য, কোভিড ঠেকাতে কী কী পদক্ষেপ করা হবে, সে বিষয়ে আলোচনা করতে বৃহস্পতিবার উচ্চ পর্যায়ের বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক একটি বৈঠকে বসে বুধবার। কোভিড নিয়ে একাধিক সতর্কতামূলক পদক্ষেপের কথা আলোচনা হয়েছে সেই বৈঠকে। সামনেই বড়দিন, নতুন বছর। উৎসবের আমেজে মেতে উঠবে গোটা দেশ। সেই পরিস্থিতিতে চিনের করোনা বিস্ফোরণ ভাবিয়ে তুলেছে বিশেষজ্ঞদের।

Previous articleভারতীয় বোলারদের দাপটে ২২৭ রানে শেষ বাংলাদেশের প্রথম ইনিংস, দিনের শেষে ১৯ রানে দাঁড়িয়ে ভারত
Next articleশারীরিক অবস্থার অবনতি পেলের, আরও বেশ কয়েকদিন থাকবেন হাসপাতালে