পাক অধিকৃত কাশ্মীরে পাক সেনার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ স্থানীয়দের

পাকিস্তানের সেনাবাহিনীকে(Pakistan army) কোনভাবেই ভূখণ্ড দখল করতে দেওয়া হবে না। এই দাবিতে পাক গিলিগিট-বালটিস্তানে ব্যাপক বিক্ষোভ নামলেন স্থানীয়রা। শুধু তাই নয় এই এলাকার একাধিক ভিডিও প্রকাশ্যে এসেছে যেখানে সেখানকার স্থানীয় বাসিন্দাদের ভারতের পক্ষে স্লোগান দিতেও দেখা যাচ্ছে। সব মিলিয়ে কার্যত রণক্ষেত্রে পরিণত হয়েছে পাক অধিকৃত কাশ্মীর(POK)।

উল্লেখ্য, গত আগস্ট থেকেই পাক অধিকৃত কাশ্মীরে অশান্তি নতুন মাত্রা পেয়েছে। আসলে সম্প্রতি পাকিস্তানের (Pakistan) সংবিধানে কিছু সংশোধনের আনার প্রস্তুতি করছে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সরকার। সেই সংশোধন হলে পাক অধিকৃত কাশ্মীরের আর্থিক ও প্রশাসনিক ক্ষমতা সরাসরি ইসলামাবাদের হাতে চলে যাবে। অর্থাৎ কার্যত পুতুলে পরিণত হবে স্থানীয় প্রশাসন। এর ফলে ওই অঞ্চলের স্বকীয়তা নষ্ট হয়ে যাবে। আর এটা কিছুতেই হতে দিতে রাজি নয় স্থানীয় বাসিন্দারা।

আগেই পাক অধিকৃত কাশ্মীরের মানবাধিকার কর্মী শাবির চৌধুরী অভিযোগ করেছেন, সংবিধানে সংশোধন এনে অঞ্চলটির প্রাকৃতিক সম্পদ হস্তগত করতে চাইছে পাকিস্তান। পাক সেনার মদতেই এই ‘নগ্ন আগ্রাসন’ ও ‘সাম্রাজ্যবাদী’ কার্যকলাপ চলছে। এর বিরুদ্ধে আম জনতাকে রুখে দাঁড়ানোর বার্তা দিয়েছেন শাবির। আর ইসলামের দোহাই দিয়েই এই সমস্ত কার্যকলাপ চালাচ্ছে পাকিস্তান।
এদিকে পাকিস্তানের বিপদ বাড়াচ্ছে বালোচ বিদ্রোহীরা। দাবি তুলেছেন, পাকিস্তান আর তার দোসর চিনের শোষণ থেকে মুক্তির। এই আন্দোলনের জেরে পাকিস্তানের শাসকদের উপর রীতিমতো চাপ বেড়েছে বলেই মত বিশ্লেষকদের। এরই মাঝে স্থানীয় জনতার বিদ্রোহে নতুন মাত্রা পেয়েছে বিক্ষোভ। ফলে চাপে পাক প্রশাসন।

Previous articleBreakfast news :. ব্রেকফাস্ট নিউজ
Next articleভয়াবহ বায়ু দূষণ: দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা দ্বিতীয় কলকাতা