ভয়াবহ বায়ু দূষণ: দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা দ্বিতীয় কলকাতা

শীত পড়তেই মাত্রা ছাড়া হয়ে উঠেছে বায়ু দূষণ(air pollution)। দেশের একাধিক শহরে এয়ার কোয়ালিটি ইনডেক্স বিপদ সিমার ওপরে। এরই মাঝে দূষিত শহরের যে তালিকা প্রকাশ্যে এলো সেখানে দেখা যাচ্ছে দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষস্থানে বাংলাদেশের রাজধানী ঢাকা(Dhaka)। বৃহস্পতিবার এয়ার কোয়ালিটি ইনডেক্সে ঢাকার স্কোর ছিল ২৩৮। তবে ঢাকার পর দ্বিতীয় স্থানে নাম উঠে এসেছে কলকাতা(Kolkata)। লাগাম ছাড়া দূষণে রীতিমতো উদ্বিগ্ন পরিবেশবীদরা।

এয়ার কোয়ালিটি ইনডেক্স বা বায়ু দূষণ সূচকের অন্যান্য পরিসংখ্যান অনুযায়ী, ঢাকার পরই ২০৮ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে ছিল কলকাতা (Kolkata)। বাণিজ্য শহর মুম্বইতে একিউআই ১৯২ নিয়ে তালিকার তৃতীয় স্থানে ছিল। দূষিত বাতাসের শহরের তালিকায় চতুর্থ স্থানে থাকা লাহোরের স্কোর ১৯১, পঞ্চমে করাচির স্কোর ১৮৯। উল্লেখ্য, প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।

সুইজারল্যান্ড ভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এই তালিকা প্রকাশ করা হয়। একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতা-সহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।
এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়। একিউআই মান ৩০১ থেকে ৪০০ হলে শহরের বাতাসের মান মানুষের স্বাস্থ্যের জন্য ‘ঝুঁকিপূর্ণ’। ৪০১ থেকে ৫০০ হলে এটাকে ‘মারাত্মক’ হিসেবে বিবেচনা করা হয়। বাতাসে বস্তুকণা (পিএম ১০ ও পিএম ২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোনের (O3) উপর ভিত্তি করে একিউআই নির্ধারণ করা হয়।

Previous articleপাক অধিকৃত কাশ্মীরে পাক সেনার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ স্থানীয়দের
Next articleToday market price : আজকের বাজারদর