যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়ে মৃ*তের সংখ্যা বেড়ে ৪২

বেশির ভাগ প্রাণহানির ঘটনা ঘটেছে নিউইয়র্ক রাজ্যের পশ্চিমাঞ্চলে লেক এরির ধারে বাফেলো শহর ও এর আশপাশের এলাকায়

যুক্তরাষ্ট্রে ভয়াবহ তুষারঝড়ে এখন পর্যন্ত কমপক্ষে ৪২ জনের মৃত্যু হয়েছে। কিছু মানুষ নিজেদের গাড়িতে আটকা পড়েছেন। হাজারো বাড়িঘর ও ব্যবসায়িক প্রতিষ্ঠান বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বেশির ভাগ প্রাণহানির ঘটনা ঘটেছে নিউইয়র্ক রাজ্যের পশ্চিমাঞ্চলে লেক এরির ধারে বাফেলো শহর ও এর আশপাশের এলাকায়। ভারী তুষারপাত আর হিমশীতল বাতাসে বাফেলো চলাচল অনুপযোগী হয়ে পড়েছে।
এরি কাউন্টির নির্বাহী মার্ক পোলোনকারজ বলেছেন, রবিবার বাফেলো এলাকায় মৃতের সংখ্যা ১২ জনে গিয়ে ঠেকেছিল। তিনি বলেন, সর্বশেষ মৃত ব্যক্তিদের কয়েকজনকে গাড়ির ভেতর আর কয়েকজনকে তুষারের নিচে পাওয়া যায়। মৃতের সংখ্যা বাড়তে পারে।

পোলানকারজ বলেন, গত শুক্রবার থেকেই যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। এরপরও সাপ্তাহিক ছুটির দিনে এরি কাউন্টির কয়েক শ মানুষ নিজেদের গাড়িতে আটকা পড়েন। উদ্ধারকাজে ন্যাশনাল গার্ডের সেনা তলব করা হয়েছে। কিন্তু প্রবল তুষারপাত ও ঝড়ে দৃষ্টিসীমা কমে আসায় উদ্ধারকাজ জটিলতার মুখে পড়ে।

পোলানকারজ টুইটে বলেন, ‘এমন বড়দিন আমাদের কেউ আশা করেনি কিংবা ধারণাও করেনি। যেসব পরিবার তাঁদের প্রিয়জন হারিয়েছেন, তাঁদের প্রতি আমি গভীর সমবেদনা জানাচ্ছি।’
যুক্তরাষ্ট্রের প্রায় ৬০ শতাংশ মানুষ আবহাওয়াবিষয়ক পরামর্শ কিংবা সতর্কতার আওতায় রয়েছেন। রকি পর্বতমালার পূর্ব থেকে অ্যাপালাচিয়ান পর্যন্ত তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক নিচে নেমে গেছে।

Previous articleকোভিডবিধি মেনেই প্রাথমিক শিক্ষক নিয়োগে ইন্টারভিউ, নির্দেশিকা জারি প্রাথমিক শিক্ষা পর্ষদের
Next articleMother Diary: বছর শেষে ফের বাড়ছে দুধের দাম! বুধেই কার্যকর নয়া দাম