শুধুমাত্র বি.এফ৭ নয়! চিনে সংক্রমণের বাড়বাড়ন্তের নেপথ্যে রয়েছে কোভিডের আরও ৩টি ভ্যারিয়েন্ট

চিনে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা সংক্রমণ। আতঙ্কে দিন কাটাচ্ছেন চিনা নাগরিকরা । এমনকি আতঙ্ক ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে ।ভারত সংক্রমণ এড়াতে আগে থেকেই তৎপর। স্বাস্থ্য মন্ত্রকের একাধিক বৈঠক, কোভিড প্রস্তুতি খতিয়ে দেখতে মহড়া করা হয়েছে দেশের বিভিন্ন হাসপাতালেও।

আরও পড়ুন:ভয়ঙ্কর নয় নতুন ভ্যারিয়েন্ট, কোভিড নিয়ে গুজব না ছড়ানোর বার্তা আইসিএমআরের
তবে, চিনের এই লাগাম ছাড়া সংক্রমণের জন্য ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট বি.এফ৭ দায়ী নয়। কেন্দ্রের কোভিড প্যানেলের প্রধান এনকে অরোরার দাবি, এর সঙ্গে সঙ্গী রয়েছে আরও বেশ কয়েকটি ভ্যারিয়েন্টও। তবে নিয়ে এদেশে আতঙ্কের কোনও কারণ নেই বলে জানিয়েছেন তিনি। এনকে অরোরা আরও জানান, চিনের কোভিড সংক্রমণ নিয়ে ভারতীয়দের মধ্যে আতঙ্কের কোনও কারণ নেই। তিনি বলেছেন, চিন থেকে তথ্যের অবাধ প্রবাহের অনুপস্থিতিতে ভারত কেবলমাত্র “সতর্কতামূলক এবং পূর্বপ্রস্তুতিমূলক” প্রস্তুতির মধ্য দিয়ে যাচ্ছে। তিনি জানিয়েছেন, এটা স্পষ্ট যে, কোনও একটি ভ্যারিয়েন্ট নয় ভাইরাসের ককটেলের কারণে চিনে ফের এই সংক্রমণের প্রাদুর্ভাব দেখা গিয়েছে।


এনকে আরোরা জানান, চিনে মোট সংক্রমণের মাত্র ১৫ শতাংশ হয়েছে বিএফ.৭ এর কারণে। সংক্রমণের জন্য আসলে দায়ী অন্য অনেক ভ্যারিয়েন্ট। সংক্রমণের ৫০ শতাংশ BN ও BQ সিরিজের কারণে হচ্ছে। আর SVV ভ্যারিয়েন্ট কারণে হচ্ছে ১০ থেকে ১৫ শতাংশ সংক্রমণ। তবে টিকাকরণ, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঢেউয়ের সময়ে সংক্রমণের কারণে ভারতীয়দের মধ্যে অর্জিত প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়ে গিয়েছে।

Previous articleতুষারঝড় ‘বম্ব সাইক্লোনে’ বিপর্যস্ত পূর্ব আমেরিকা, মৃ*তের সংখ্যা বেড়ে ৬০
Next articleউপত্যকায় বড় সাফল্য! নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহ*ত ৪ জঙ্গি