Vande Bharat Express: হাওড়ায় আঁটোসাঁটো নিরাপত্তা! বুধবার থেকেই বন্ধ ৩ প্ল্যাটফর্ম

রেল সূত্রে খবর, শুক্রবারের মূল অনুষ্ঠানে হাজির থাকার জন্য ২২টি ভিআইপি পাস দেওয়া হবে। আর সেই পাস পাওয়া যাবে হাওড়ার ২২ নম্বর প্ল্যাটফর্ম থেকেই। এদিকে প্রধানমন্ত্রীর নিরাপত্তার কথা মাথায় রেখে ওইদিন ২২ নম্বর প্ল্যাটফর্মে প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

ট্রায়াল রান (Trial Run) শেষ হয়েছে বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express)। হাওড়া (Howrah) থেকে পৌনে ৮ ঘণ্টায় নিউ জলপাইগুড়ি (NJP) স্টেশনে পৌঁছবে বন্দে ভারত এক্সপ্রেস। বর্তমানে হাওড়া স্টেশনে রাখা হয়েছে ট্রেনটিকে। আগামী ৩০ ডিসেম্বর ট্রেনটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ইতিমধ্যে হাওড়ায় সাজো সাজো রব। আঁটসাঁট করা হচ্ছে নিরাপত্তা (Security) ব্যবস্থাও। জানা গিয়েছে, বুধবার রাত থেকেই বন্ধ করে দেওয়া হচ্ছে হাওড়ার নিউ কমপ্লেক্সের ক্যাবওয়ে (Cab Way)। পাশাপাশি বন্ধ রাখা হচ্ছে ২১, ২২ ও ২৩ নম্বর প্ল্যাটফর্মও। অনুষ্ঠান না হওয়া পর্যন্ত ওই রাস্তা ও প্ল্যাটফর্ম থেকে সমস্ত ট্রেন, যান ও যাত্রী চলাচল বন্ধ থাকবে। এদিকে মঙ্গলবারই রাজ্য ও রেল পুলিশ কর্তা, আরপিএফ ও রেলের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে নিরাপত্তা ইস্যুতে বৈঠক করেন স্পেশাল প্রোটেকশন গ্রুপের (SPG) আধিকারিকরা।

এদিকে হাওড়ার ২২ নম্বর প্ল্যাটফর্মের মূল অনুষ্ঠানকে কেন্দ্র করে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে। রেল সূত্রে খবর, শুক্রবারের মূল অনুষ্ঠানে হাজির থাকার জন্য ২২টি ভিআইপি পাস (VIP Pass) দেওয়া হবে। আর সেই পাস পাওয়া যাবে হাওড়ার ২২ নম্বর প্ল্যাটফর্ম থেকেই। এদিকে প্রধানমন্ত্রীর নিরাপত্তার কথা মাথায় রেখে ওইদিন ২২ নম্বর প্ল্যাটফর্মে প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। জানা গিয়েছে, পাশেই ২৩ নম্বর প্ল্যাটফর্মে ৫০০ সিট রাখা হচ্ছে। সেখানেই বসবেন আমন্ত্রিতরা। আরও শ’পাঁচেক আমন্ত্রিত দাঁড়িয়ে অনুষ্ঠান দেখতে পারবেন। শুক্রবারের অনুষ্ঠান মঞ্চ থেকে রেলের সাতটি প্রকল্পের উদ্বোধন (Inauguration) করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পাশাপাশি মঙ্গলবার থেকেই নিরাপত্তা কর্মীরা ক্যাবওয়েটি ঘিরে ফেলেছেন। গার্ড রেল (Guard Rail) দেওয়া হয়েছে প্ল্যাটফর্মের রাস্তার চার দিকে।

শুক্রবার‌ প্রধানমন্ত্রী উদ্বোধন করার পর বন্দে ভারত এক্সপ্রেস রওনা দেবে নিউ জলপাইগুড়ি স্টেশনের উদ্দেশ্যে। এই ট্রেন সপ্তাহে পাঁচদিন চলবে। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ি যাওয়ার জন্য সকাল ৫টা ৩০ মিনিট নাগাদ হাওড়া স্টেশন থেকে ছাড়বে। আর দেড়টা নাগাদ নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছবে। আবার দুপুর আড়াইটে নাগাদ নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে রাত সাড়ে ১০টায় হাওড়া স্টেশনে এসে পৌঁছবে এই সেমি হাই স্পিড (Semi High Speed) ট্রেনটি।

 

 

 

Previous article‘মুঘল ছোঁয়া’ কাটাতে যোগীর উদ্যোগ, ফের উত্তরপ্রদেশের ২ জায়গার নাম বদল
Next articleগুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মা হীরাবেন