দলাই লামার সফরের মাঝেই গয়ায় চিনা গুপ্তচর, সতর্ক গোয়েন্দারা

বৃহস্পতিবার বুদ্ধগয়া(Buddha Gaya) সফরে এসেছেন বৌদ্ধ ধর্মগুরু দলাই লামা(Dalai Lama)। আগামী শনিবার পর্যন্ত তাঁর এই সফরের মাঝেই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কাছে খবর এল ভারতে লুকিয়ে রয়েছে এক চিনা গুপ্তচর(China Spy)। আশঙ্কা করা হচ্ছে দলাই লামা সংক্রান্ত তথ্য সংগ্রহের জন্যেই চিন(China) থেকে ভারতে এসেছে ওই গুপ্তচর। ইতিমধ্যেই ওই গুপ্তচরের সন্ধানে শুরু হয়েছে তল্লাশি অভিযান। জানা গিয়েছে, এই চিনা গুপ্তচর একজন মহিলা। বৃহস্পতিবার তাঁর একটি আনুমানিক স্কেচ প্রকাশ করে তল্লাশি অভিযানে নেমেছে বিহারের পুলিশ(Bihar Police)। ছবির সঙ্গে ওই মহিলার নামও জানিয়েছে তারা।

গয়া পুলিশের তরফে জানা গিয়েছে, গত দুবছর ধরে চিনা গুপ্তচর সম্পর্কে নানান তথ্য আসছিল বিহার পুলিশের কাছে। সম্প্রতি গোয়েন্দাদের তরফে জানা যায় চিন থেকে আসা ওই মহিলা গয়াতেই থাকছিলেন। তাঁর নাম সং জিয়াওলান। যদিও তিনি গয়ার কোথায় ছিলেন বা আছেন সে বিষয়ে স্পষ্টভাবে কিছু জানা যায়নি। পুলিশের তরফে জানানো হয়েছে, যেহেতু ওই মহিলাকে এখনও খুঁজে পাওয়া যায়নি, তাই নানারকম সন্দেহই উঠে আসছে। চিনা গুপ্তচর হওয়ার সম্ভাবনাও তাই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে পুলিশের দাবি ওই মহিলার গতিবিধি যথেষ্ট সন্দেহজনক। এবং দলাই লামার উপর নজর রাখতেই চিন থেকে ভারতে এসেছেন তিনি।

প্রসঙ্গত, চিনের হাত থেকে বাঁচতেই ভারতের আশ্রয়ে রয়েছেন দলাই। তিব্বতের এই আধ্যাত্মিক গুরুর উত্তরসূরি বাছতে চায় চিন। কারণ, তারা মনে করে দলাইয়ের উপর নিয়ন্ত্রণ থাকলেই তিব্বতিদেরও নিয়ন্ত্রণ করা যাবে। অন্য দিকে তিব্বতিরা মনে করেন দলাই লামা নিজের মৃত্যু এবং পুনর্জন্ম নিজেই নিয়ন্ত্রণ করেন। এই নিয়ে দু’তরফের সঙ্ঘাতের মধ্যেই বারবার চিন থেকে জীবননাশের হুমকি পেয়েছেন দলাই। যার জেরে তাঁর ভারতে আসা। কিন্তু গোয়েন্দাদের সন্দেহ, ভারতেও দলাইয়ের উপর নজর রাখছে চিন। সে জন্যই চিন থেকে ওই মহিলা গুপ্তচরকে পাঠানো হয়েছে গয়ায়। কাকতালীয় ভাবে এখন গয়ায় এসে পৌঁছেছেন দলাইও।

Previous articleনাগাল‍্যান্ডের বিরুদ্ধে ইনিংস-সহ ১৬১ রানে জয় বাংলার
Next articleপ্রাথমিকে চাকরি হারানো আরও ৮৮ শিক্ষকের হলফনামা পেশ হাইকোর্টে