ভারতের ভুল মানচিত্র টুইটের জের! কেন্দ্রীয় মন্ত্রীর কড়া সতর্কবার্তায় ক্ষমাপ্রার্থনা হোয়াটসঅ্যাপের

নতুন বছর উদযাপনে ভারতের ‘ভুল মানচি’ত্র ব্যবহার করায় নতুন বিতর্ক তৈরি করেছে হোয়াটসঅ্যাপ। এর জন্য হোয়াটসঅ্যাপকে সতর্ক করল কেন্দ্রীয় সরকার। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর হোয়াটসঅ্যাপকে সতর্ক করেছেন।

ভারতের মানচিত্র (Indian Map) থেকে বাদ জম্মু-কাশ্মীর (Jammu and Kashmir), লাদাখ (Ladakh)। একই সঙ্গে বাদ গিয়েছে চিনের দখলে থাকা বহু ভারতীয় ভুখণ্ডও। দেশের এমনই ভুল মানচিত্র নিজেদের টুইটার হ্যাণ্ডেলে পোস্ট করে এবার বিতর্কে জড়াল মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ (Whatsapp)। ঘটনাকে কেন্দ্র করে উত্তাল সোশ্যাল মিডিয়া। এদিকে হোয়াটসঅ্যাপ-এর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে ভারতের ভুল মানচিত্র তুলে ধরার জন্য কেন্দ্রের তোপের মুখে পড়ল হোয়াটসঅ্যাপ। নতুন বছর উদযাপনে ভারতের ‘ভুল মানচি’ত্র ব্যবহার করায় নতুন বিতর্ক তৈরি করেছে হোয়াটসঅ্যাপ। এর জন্য হোয়াটসঅ্যাপকে সতর্ক করল কেন্দ্রীয় সরকার। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর হোয়াটসঅ্যাপকে সতর্ক করেছেন।

কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর ৩১ ডিসেম্বর শনিবার হোয়াটসঅ্যাপকে নববর্ষ উদযাপনের লাইভ-স্ট্রিমিং লিঙ্কে ভারতের ভুল মানচিত্র ঠিক করার নির্দেশ দিয়েছেন। তাঁর মতে, যে সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ভারতে ব্যবসা করছে তাদের অবশ্যই দেশের সঠিক মানচিত্র ব্যবহার করতে হবে। মন্ত্রী স্পষ্ট জানিয়েছেন, ভারতে ব্যবসা করা সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সঠিক মানচিত্র ব্যবহার করা উচিত। তবে এরপর হোয়াটসঅ্যাপ এই ভুলের জন্য ক্ষমাও চেয়ে নেয়। প্ল্যাটফর্ম থেকে ভুল মানচিত্র অবিলম্বে সরিয়েও দেওয়া হয়।

হোয়াটসঅ্যাপ ভুল স্বীকার করে জানিয়েছে আমাদের এই ভুলটি ধরিয়ে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আমরা এই স্ট্রিমিংটি সরিয়ে দিয়েছি এবং ভুলের জন্য ক্ষমাপ্রার্থী। আমরা ভবিষ্যতে এই বিষয়ে আরও বেশি নজর দেব। হোয়াটসঅ্যাপ যে গ্রাফিক্স ম্যাপে শেয়ার করেছে, তাতে জম্মু কাশ্মীর এবং চিনের দাবির কিছু অংশ ভারত থেকে আলাদাভাবে দেখানো হয়েছে।

 

 

Previous articleমমতার মধ্যে ভগবান রামকে দেখতে পায়: “জয় শ্রীরাম” নিয়ে বিজেপিকে তীব্র খোঁচা অভিষেকের
Next articleশিক্ষক নিয়োগ নিয়ে বিস্ফোরক অভিষেক, নাম না করে কাকে নিশানা!