বিমানের এমারজেন্সি কিট ব্যবহার করে রোগীকে প্রাণে বাঁচালেন ডাক্তার

অসাধ্য সাধন করেন ডাক্তার, সেটাই যেন ফের প্রমাণিত হল। এয়ার ইন্ডিয়ার বিমানে (Air India) মাকে সঙ্গে নিয়ে বেঙ্গালুরু (Bengaluru) ফিরছিলেন। তাঁর সামনেই সহযাত্রী যুবক দুবার হৃদরোগে আক্রান্ত হন।

ডাক্তার (Doctor)মানেই তিনি সাধারণ মানুষের কাছে ঈশ্বর। কিন্তু সেই ‘ ভগবান’ আকাশের বুকেও যেভাবে রোগীকে বাঁচাতে ৫ ঘণ্টা ধরে রুদ্ধশ্বাস লড়াই করলেন তাঁকে কুর্নিশ জানাচ্ছে নেট দুনিয়া। বিমানে আচমকা হৃদরোগে (Heart Attack)আক্রান্ত হন ৪৩ বছরের এক ব্যক্তি। ইংল্যান্ড থেকে দেশে ফিরছিলেন তিনি, হঠাৎ এমন ঘটনায় হতচকিত হয়ে পড়েন সকলে। বিমানেই ছিলেন বার্মিংহাম ইউনিভার্সিটি হাসপাতালে (Birmingham University Hospital) হেপাটোলজিস্ট ডাক্তার বিশ্বরাজ ভামেলা (Dr. Vishwaraj Bhamela)। কার্যত খালি হাতে শুধুমাত্র বিমানের এমারজেন্সি কিট (Air Emergency Kit)ব্যবহার করে রোগীকে বাঁচালেন তিনি।

অসাধ্য সাধন করেন ডাক্তার, সেটাই যেন ফের প্রমাণিত হল। এয়ার ইন্ডিয়ার বিমানে (Air India) মাকে সঙ্গে নিয়ে বেঙ্গালুরু (Bengaluru) ফিরছিলেন। তাঁর সামনেই সহযাত্রী যুবক দুবার হৃদরোগে আক্রান্ত হন। ঐ বিমানেই সফর করছিলেন হেপাটোলজিস্ট ডাক্তার বিশ্বরাজ ভামেলা। এমন ঘটনায় হাত গুটিয়ে বসে থাকতে পারেন নি তিনি। পেশায় ডাক্তার হলেও তিনি হৃদরোগ বিশেষজ্ঞ নন, লিভার, গলব্লাডার এইসব নিয়ে তাঁর কাজ। কিন্তু পরিস্থিতির গুরুত্ব বুঝে সিদ্ধান্ত নিতে দেরি করেন নি। প্রথমে বিমানের এমারজেন্সি কিট থেকে অক্সিজেন কিট ব্যবহার করা যায় কিনা । তবে ক্রমাগত হাতের চাপে হৃদযন্ত্র পাম্প করে যান তিনি। CPR দিয়ে রোগীকে বাঁচানর আপ্রাণ চেষ্টা করা করে যান তিনি। সহযাত্রীরা অক্সিমিটার, রক্তচাপ মাপার যন্ত্র, হার্ট-রেট মনিটর, গ্লুকোজ মিটার দিয়ে তাঁকে সাহায্য করেন। শেষ পর্যন্ত মুম্বই (Mumbai) পৌঁছয় এয়ার বিমানটি। হৃদরোগে আক্রান্ত যাত্রীকে দ্রুত মুম্বইয়ের হাসপাতালে ভরতির ব্যবস্থা করে এয়ার ইন্ডিয়া। ডাক্তার বিশ্বরাজ ভামেলা বলেন সাত বছর ধরে ডাক্তারি প্র্যাকটিস করছেন তিনি। কিন্তু মাঝ আকাশে প্রায় ৪০ হাজার ফুট উচ্চতায় এইভাবে রোগীর চিকিৎসা করা ঝুঁকিপূর্ণ ছিল। কিন্তু সহযাত্রীদের প্রশংসা করেন তিনি।

Previous articleমত্ত অবস্থায় স্কুলে প্রধানশিক্ষক! গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ স্থানীয়দের
Next articleKhardah : অধ্যাপকের বাড়িতে নোটের কাঁড়ি, ৩২ লক্ষ নগদ উদ্ধার পুলিশের