সব মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে বাধ্যতামূলক সিসিটিভি! নকল রুখতে কড়া পদক্ষেপ পর্ষদের  

এদিকে পর্ষদের এই নির্দেশ ঠিকমতো মানা হচ্ছে কী না তা ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই পর্ষদের অবজার্ভাররা বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে গিয়ে তা সরেজমিনে খতিয়ে দেখবেন। এরপর সেই রিপোর্ট পর্ষদের কাছে পাঠাবেন বলেই পর্ষদের সভাপতি জানিয়েছেন।

মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Examination 2023) আরও সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে এবার বড় পদক্ষেপ নিল মধ্য শিক্ষা পর্ষদ (WBBSE)। শনিবার পর্ষদ সাফ জানিয়েছে, এবার সব মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রগুলিতে থাকবে সিসিটিভি ক্যামেরা (CCTV Surveillance)। এদিকে মাধ্যমিক পরীক্ষার আগে হাতে বেশি সময় নেই। তাই যেসব স্কুলের পক্ষে এবার সম্ভব নয়, তারা যেন পরের বার মাধ্যমিক পরীক্ষার আগে এই ব্যবস্থা সেরে ফেলে, সেই মর্মেও জারি হয়েছে নির্দেশিকা। মূলত পরীক্ষার্থীরা যেখান দিয়ে ঢুকবেন, প্রধান শিক্ষকের ঘরে এবং প্রশ্নপত্র যে ঘরে রাখা থাকবে এই তিনটি ঘরেই ন্যূনতম তিনটি সিসিটিভি বসাতেই হবে।

এদিকে পর্ষদের এই নির্দেশ ঠিকমতো মানা হচ্ছে কী না তা ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকেই পর্ষদের অবজার্ভাররা বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে গিয়ে তা সরেজমিনে খতিয়ে দেখবেন। এরপর সেই রিপোর্ট (Report) পর্ষদের কাছে পাঠাবেন বলেই পর্ষদের সভাপতি জানিয়েছেন। এ প্রসঙ্গে বলতে গিয়ে পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন প্রত্যেক স্কুলের ন্যূনতম তিনটি করে সিসিটিভি বসানোর কথা আমরা বলেছি। যাতে কোনও ঘটনা ঘটলে আমাদের কাছে তার উপযুক্ত তথ্য প্রমাণ থাকে, তার জন্যই এই ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রগুলিতে সিসিটিভি ক্যামেরার নজরদারি এই প্রথম নয়। এর আগেও রাজ্যের স্পর্শকাতর বলে চিহ্নিত পরীক্ষাকেন্দ্রগুলিতে সিসিটিভি নজরদারির ব্যবস্থা রাখা হত। এই নজরদারির প্রধান কারণ হল, যাতে পরীক্ষা ব্যবস্থা নির্বিঘ্নে সম্পন্ন করা যায়। অতীতে বিভিন্ন সময়ে মাধ্যমিক পরীক্ষার সময় নকলের অভিযোগ উঠেছে। সেই সব কড়া হাতে সামাল দেওয়ার জন্যই এই সিসিটিভি নজরদারি। চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ২৩ ফেব্রুয়ারি থেকে। চলবে ৪ মার্চ পর্যন্ত। পরীক্ষার্থীদের হাতে সময় বলতে আর দেড় মাস। ইতিমধ্যেই মধ্য শিক্ষা পর্ষদের তরফে পরীক্ষার্থীদের মাধ্যমিকের প্রস্তুতির জন্য টেস্ট পেপার প্রকাশ করা হয়েছে।

এরই মধ্যে এবার মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রগুলিতে নজরদারি আরও বাড়ানোর জন্য তৎপরতা শুরু মধ্য শিক্ষা পর্ষদের তরফে। সব মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রগুলিকে এবার সিসিটিভি ক্যামেরার নজরদারির আওতায় নিয়ে আসতে চাইছে পর্ষদ।

 

Previous articleতৃণমূলের সমর্থনে মেঘালয়ের নির্বাচনী গান, ট্রেন্ডিং ‘এইবার হবে আসল খেলা’ !
Next articleতৃণমূলের বার্ষিক আয়ের ৯৬ শতাংশ টাকাই এসেছে নির্বাচনী বন্ড থেকে