G-20 সম্মেলনের প্রথম বৈঠকে স্কুল পড়ুয়াদের অর্থনীতির পাঠ দেওয়ার উদ্যোগ

ডিজিটাল অর্থনীতিকে শক্তিশালী করার পাশাপাশি এর সুযোগ সকলের নাগালে পৌঁছে দেওয়ার উপায় এবারের জি-টোয়েন্টি(G20) আর্থিক বিষয়ক ওয়ার্কিং গ্রুপের বৈঠকের অন্যতম আলোচ্য বিষয়। ডিজিটাল অর্থনীতির(Digital Economy) প্রচারে অর্থনৈতিক সাক্ষরতা অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় বলে বৈঠকের আয়োজকরা মনে করছেন। এই সাক্ষরতা প্রসারের অঙ্গ হিসেবে মঙ্গলবার উঁচু ক্লাসের স্কুল পড়ুয়াদের নিয়ে এক আলোচনা চক্র আয়োজন করা হয় জি-টোয়েন্টি বৈঠকের অঙ্গ হিসেবে।

জাতীয় কৃষি ও গ্রামোন্নয়ন ব্যাংক নাবার্ড এবং ন্যাশনাল সেন্টার ফর ফাইনান্সিয়াল এডুকেশন এনসিএফই -র যৌথ উদ্যোগে আয়োজিত ওই সম্মেলনে বিভিন্ন স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণীর ১৮০০ পড়ুয়া অংশ নেয়। সেখানে তাদের জি-টোয়েন্টি বৈঠকের উদ্দেশ্য ব্যাখ্যা করা হয়। একইসঙ্গে অর্থনীতির অ আ-ক-খ, ব্যাংকিং, ডিজিটাল পেমেন্ট, বীমা, বিনিয়োগ, আর্থিক প্রতারণার বিপদ ও তার থেকে বাঁচার উপায় সম্পর্কে অবহিত করেন বিশেষজ্ঞরা। এদিনের সম্মেলনে উপস্থিত ছিলেন কেন্দ্রের আদিবাসী বিষয়ক মন্ত্রী অর্জুন মুন্ডা। অর্থনৈতিক স্বাক্ষরতা প্রসারে তরুণ প্রজন্মের ভূমিকার কথা তিনি তুলে ধরেন। মন্ত্রী বলেন, কিভাবে টাকা আয়, সঞ্চয় এবং ব্যয় করতে হবে সে বিষয়টি জানা অত্যন্ত জরুরী। কেন্দ্রীয় সরকারের মূল লক্ষ্য আর্থিক অপচয় বন্ধ করা। এর জন্য ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট বা অর্থনৈতিক পরিচালন ব্যবস্থাকে সঠিক রাখতে হবে। এর ফলে দেশকে আর্থিকভাবে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে। ন্যাশনাল সেন্টার ফর ফিনান্সিয়াল এডুকেশন ও জাতীয় গ্রামীণ ব্যাংক নাবার্ডের উদ্যোগে এই অনুষ্ঠানে নবাবের কলকাতা রিজিয়নের চিফ জেনারেল ম্যানেজার উষা রমেশ, অর্থ মন্ত্রকের আর্থিক বিষয়ক উপদেষ্টা বীরেন্দ্র সিং প্রমূখ বক্তব্য রাখেন। সম্মেলনে অংশ নেওয়া পড়ুয়াদের দেওয়া হয় যোগদানের শংসাপত্র।

এর পাশাপাশি এদিনের মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল বাইপাসের ধারের একটি পাঁচতারা হোটেলে। সেখানে কলকাতায় জি – ২০ র ফিনান্সিয়াল ইনক্লুশন ওয়ার্কিং গ্রুপের বৈঠকের দ্বিতীয় দিনে একগুচ্ছ গুরুত্বপূর্ন বৈঠক ও আলোচনা চক্রের আয়োজন করা হয়। রুদ্ধদ্বার বৈঠকে আলোচনা হয় আর্থিক অন্তর্ভুক্তিতে বহুদেশিক অংশীদারিত্ব নিয়ে। একইসঙ্গে নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে চলছে হস্তশিল্প ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠানগুলির প্রদর্শনী। যা চলবে বুধবার অধিবেশনের শেষ দিন পর্যন্ত।

Previous articleইস্টবেঙ্গলের ৩৫ গোল, কন‍্যাশ্রী কাপে বেহালা ঐক্য সম্মিলনীকে ৩৫-০ গোলে হারাল লাল-হলুদের মেয়েরা
Next articleশিল্পের অগ্রগতির লক্ষ্যে শিল্প তালুকে জমির দাম কমানোর পথে রাজ্য