অস্কার জয়ের লক্ষ্যে ‘দ্য কাশ্মীর ফাইলস’, বিতর্ক সঙ্গী করেই ছবি শর্টলিস্ট !

২৪ জানুয়ারি মুক্তি পাবে পুরস্কারের মনোনয়নের তালিকা। তার আগে যে যে ছবি মনোনয়ন পাওয়ার যোগ্য, তাদের নিয়ে একটি তালিকা প্রকাশ করল অ্যাকাডেমি। ৩০১টি ছবির সেই তালিকায় জায়গা পেয়েছে বিবেক অগ্নিহোত্রীর ছবি 'দ্য কাশ্মীর ফাইল্‌স'।

বলিউডের জন্য বিরাট সুখবর। ফের অস্কার জয়ের লড়াই শুরু, আর তাতেই নাম ‘দ্য কাশ্মীর ফাইলস’- এর। পরিচালক বিবেক অগ্নিহোত্রী (Vivek Agnihotri) নিজেই টুইট করে এই খবর জানিয়েছেন। নিজের সোশ্যাল মিডিয়া পেজে পরিচালক জানান “দ্য কাশ্মীর ফাইলস ছবিটি অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের (Academy Awards 2023) ফার্স্ট লিস্টে জায়গা করে নিয়েছে। ভারত থেকে বাছাই করা পাঁচটি ছবির মধ্যে রয়েছে এই সিনেমা (The Kashmir Files)। সতীর্থদের অভিনন্দন জানাই। ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য গর্বের বছর এটি।”

‘দ্য কাশ্মীর ফাইলস’ নামটা উচ্চারণ করলেই বিতর্কের কথাই সবার আগে মনে আসে। ভারতের রাষ্ট্র ক্ষমতা যা করতে পারেনি সেটাই করে দেখিয়েছে বিবেক অগ্নিহোত্রির (Vivek Agnihotri) সিনেমা। সুপ্রিম কোর্ট পর্যন্ত ইতিহাসের যে অধ্যায়ের ওপর কোনও মন্তব্যে বা রায়দানে নারাজ সেই সবটা জনসমুক্ষে তুলে আনতে পেরেছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। তারজন্য কম ঝক্কি সামলাতে হয় নি, পেতে হয়েছিল খুনের হুমকি! তাই আজকের এই সাফল্যে সব থেকে বেশি খুশি তিনি। গত বছর মার্চ মাসে মুক্তি পায় দ্য কাশ্মীর ফাইলস। যা মুক্তি পাওয়ার পরেই শোরগোল শুরু হয় সোশাল মিডিয়ায়। গত বছর গোয়া ফিল্ম ফেস্টিভ্যালে অংশ নেয় এই ছবি (The Kashmir Files)। পরে দেখা যায় এই নিয়ে সমালোচনা করলেন ইজরায়েলি পরিচালক নাদাভ লাপিড। তিনি বলেছিলেন, ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিটি আসলে প্রপাগান্ডা। ছবিটি কুরুচিসম্পন্ন। তাঁর ওই মন্তব্যের পর ফের শোরগোল শুরু হয়েছিল দেশে। ভারতের অন্দরেই সিনেমাটি নিয়ে ব্যপক বিরোধিতা দেখা যায়। বাইরের দেশের বিভিন্ন টুলকিটও সক্রিয় হয় সিনেমাটি নিয়ে অপপ্রচার করার জন্য। কিন্তু তাদের প্রত্যেককে কড়া জবাব দিয়ে বক্স অফিসে সুপারহিট হয় সিনেমাটি। ১৯৯০ সালে কাশ্মীর নিবাসী পণ্ডিতদের গণহত্যার ঘটনাকে কেন্দ্র করে এই সিনেমাটি তৈরি হয়েছে।চলতি বছরের ২৩ মার্চ অনুষ্ঠিত হতে চলেছে অস্কার। ২৪ জানুয়ারি মুক্তি পাবে পুরস্কারের মনোনয়নের তালিকা। তার আগে যে যে ছবি মনোনয়ন পাওয়ার যোগ্য, তাদের নিয়ে একটি তালিকা প্রকাশ করল অ্যাকাডেমি। ৩০১টি ছবির সেই তালিকায় জায়গা পেয়েছে বিবেক অগ্নিহোত্রীর ছবি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। একই তালিকায় রয়েছে এস এস রাজামৌলির ‘আরআরআর’, সঞ্জয় লীলা ভন্সালীর ‘গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’, ঋষভ শেট্টির ‘কান্তারা’ ও প্যান নলিনের ছবি ‘চেলো শো’।

Previous articleমরণোত্তর দেহদানের অঙ্গীকার করলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
Next articleস্কুল বাস ও পুলকার নিয়ন্ত্রণের জন্য অ্যাপ  আনছে পরিবহণ দফতর