অবশেষে উদ্ধার ব্ল্যাকবক্স, নেপাল বিমান দুর্ঘটনার প্রকৃত তথ্য এবার সামনে আসতে চলেছে

ইয়েতি এয়ারলাইনসের এটিআর-৭২ মডেলের বিমানটি রাজধানী কাঠমান্ডু থেকে পোখারায় যাচ্ছিল। বিমানটি ৬৮ জন যাত্রী ও চারজন ক্রু নিয়ে পোখারার পুরানো বিমানবন্দর এবং নতুন পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যবর্তী স্থানে বিধ্বস্ত হয়।

অবশেষে খুঁজে পাওয়া গেল নেপালের (Nepal) পোখারায় (Pokhra) বিধ্বস্ত বিমানটির ব্ল্যাকবক্স (Black Box)। ফলে বিশেষজ্ঞরা মনে করছেন, ব্ল্যাকবক্স থেকে বিমান দুর্ঘটনায় বিষয়ে অনেক তথ্য জানা যাবে। যেখান থেকে দুর্ঘটনার প্রকৃত তথ্য উঠে আসবে।

এদিকে, নেপালের পোখারায় বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় এখন পর্যন্ত ৭২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নেপালের বেসরকারি বিমান পরিচালনাকারী সংস্থা ইয়েতি এয়ারলাইনসের এটিআর-৭২ মডেলের বিমানটিতে ৬৮ জন যাত্রী ও ৪ জন ক্রুসহ মোট ৭২ আরোহী ছিলেন। ফলে এই মর্মান্তিক দুর্ঘটনায় সকলেই প্রাণ হারালেন।

নেপালের পুলিশের মুখপাত্র ডিআইজি টেক প্রসাদ রাইয়ের (Prasad Rai) কথায়, “এখনও পর্যন্ত ৭০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বাকি দুজনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তবে তাঁরা জীবিত নাকি মৃত হাসপাতাল কর্তৃপক্ষ এখনও নিশ্চিত করেনি। এদিকে ইয়েতি এয়ারলাইনস এখন পর্যন্ত ৬৯ জনের নিহতের কথা নিশ্চিত করেছে।

উল্লেখ্য, ইয়েতি এয়ারলাইনসের এটিআর-৭২ মডেলের বিমানটি রাজধানী কাঠমান্ডু (Kathmandu) থেকে পোখারায় (Pokhra) যাচ্ছিল। বিমানটি ৬৮ জন যাত্রী ও চারজন ক্রু নিয়ে পোখারার পুরানো বিমানবন্দর এবং নতুন পোখারা আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যবর্তী স্থানে বিধ্বস্ত হয়। কী কারণে দুর্ঘটনাটি ঘটেছে প্রাথমিকভাবে সে বিষয়ে কোনো তথ্য জানা যায়নি। তবে ব্ল্যাকবক্স উদ্ধার হওয়ায় এবার নেপাল বিমান দুর্ঘটনার প্রকৃত তথ্য সামনে আসতে চলেছে বলে মনে করা হচ্ছে।

 

 

Previous articleফের শিয়ালদহে পুরনো বাড়ি ভেঙে বিপত্তি!   
Next articleঅদ্ভুত সমাপতন! ১৬ বছর পর একই পরিণতি, পাইলট স্বামীর মতই বিমান দুর্ঘটনায় মৃ*ত্যু অঞ্জুর