মিড ডে মিল কেন্দ্র পরিদর্শনে রাজ্যের প্রতিনিধি দল! বরখাস্ত মালদহের প্রধান শিক্ষক

রাজ্যে প্রাথমিক বিদ্যালয়গুলিতে মিড ডে মিলের মান নিয়ে সাম্প্রতিককালে একাধিক অভিযোগ সামনে আসছে। প্রাথমিক স্কুলের মিড ডে মিলের খাবারে মৃত টিকটিকি, ইঁদুর ও সাপ পাওয়ার ঘটনায় মালদহে রীতিমতো চাঞ্চল্য তৈরি হয়।

মিড ডে মিলের (Mid Day Meal) পরিস্থিতি খতিয়ে দেখবে রাজ্যের প্রতিনিধি দল (Delegates)। সোমবার থেকে ১৯শে জানুয়ারি পর্যন্ত প্রতিনিধি দলের সদস্যরা মিড ডে মিল কেন্দ্রগুলি পরিদর্শন করবেন। রবিবারই রাজ্যের সব জেলাতেই ইতিমধ্যে নোটিশও (Notice) পাঠানো হয়েছে বলে শিক্ষা দফতর (Education Department) সূত্রে খবর। মিড ডে মিলের মান সহ বিভিন্ন বিষয় খতিয়ে দেখবেন প্রতিনিধি দলের সদস্যরা। তবে কেন্দ্রীয় দলের সফরের সঙ্গে রাজ্যের প্রতিনিধিদের এই বিষয়ে কোনও যোগাযোগ নেই বলে স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর।

উল্লেখ্য, রাজ্যে প্রাথমিক বিদ্যালয়গুলিতে মিড ডে মিলের মান নিয়ে সাম্প্রতিককালে একাধিক অভিযোগ সামনে আসছে। প্রাথমিক স্কুলের মিড ডে মিলের খাবারে মৃত টিকটিকি, ইঁদুর ও সাপ পাওয়ার ঘটনায় মালদহে রীতিমতো চাঞ্চল্য তৈরি হয়। ঘটনায় গাফিলতির অভিযোগে মালদহের চাঁচল বিদ্যানন্দপুর (Malda Primary School) প্রাথমিক বিদ্যালয়ের এডুকেশন সুপারভাইজার, স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এবং শিক্ষা দফতরের সাব-ইন্সপেক্টরকে বরখাস্ত করা হয়েছে। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদকে। পাশাপাশি সাব স্কুল ইন্সপেক্টর এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে জেলা শিক্ষা দফতর।

গত বুধবারই মালদহের চাঁচোলের বিদ্যানন্দপুর প্রাথমিক স্কুলে মিড ডে মিল নিয়ে ব্যাপক বিক্ষোভ দেখান অভিভাবকেরা। মিড ডে মিল মজুত রাখার চালের ড্রামে মরা ইঁদুর ও টিকটিকি মেলার ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। স্কুলের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে নিম্নমানের মিড ডে মিল দেওয়ার অভিযোগ তুলে সরব হন অভিভাবকেরা। পড়ুয়া এবং অভিভাবকদের বিক্ষোভে উত্তপ্ত হয়ে ওঠে স্কুল চত্বর। পরিস্থিতি সামাল দিতে ছুটে যেতে হয় পুলিশ প্রশাসনকে। এরপরেই ঘটনার তদন্ত কমিটি গঠন করে জেলা প্রশাসন। এই তদন্ত কমিটির রিপোর্টেও দায়িত্বপ্রাপ্তদের চরম গাফিলতি প্রকাশ্যে আসে। এরপরে কড়া পদক্ষেপ গ্রহন করে শিক্ষা দফতর।

 

 

Previous articleকলকাতা বইমেলার উদ্বোধনের সময়ে বদল, জেনে নিন দিনক্ষণ
Next articleমোদির রোড শো দিয়ে শুরু বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠক