দ্বিতীয় রাউন্ডেই নক্ষত্রপতন, অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় নিলেন শীর্ষ বাছাই নাদাল

র‌্যাঙ্কিংয়ে ৬৫তম যুক্তরাষ্ট্রের খেলোয়াড় ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের কাছে নাদালের এই হার এবারের অস্ট্রেলিয়ান ওপেনের বড় অঘটন।

দ্বিতীয় রাউন্ডেই নক্ষত্রপতন দেখল অস্ট্রেলিয়ান ওপেন। যুক্তরাষ্ট্রের ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের কাছে ৬-৪,৬-৩, ৭-৫ গেমে হেরে বিদায় নিলেন বর্তমান চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। চোট নিয়ে ম্যাচটি খেলেছেন স্প্যানিশ তারকা। কোমরে চোটের কারণে দ্বিতীয় সেটের পর ‘মেডিকেল টাইমআউট’ নিয়েছিলেন স্প্যানিশ তারকা। পরে খেলা চালিয়ে যান। ২০১৬ অস্ট্রেলিয়ান ওপেনের পর এবারই এত দ্রুত বিদায় নিলেন নাদাল। সেবার প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিলেন ছেলেদের মধ্যে রেকর্ড ২২ গ্র্যান্ড স্ল্যামজয়ী এই তারকা।
হারের পর গ্যালারির দর্শকদের দিকে হাত নেড়ে বিদায় নেন ৩৬ বছর বয়সী নাদাল। র‌্যাঙ্কিংয়ে ৬৫তম যুক্তরাষ্ট্রের খেলোয়াড় ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের কাছে নাদালের এই হার এবারের অস্ট্রেলিয়ান ওপেনের বড় অঘটন। ছেলেদের র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় নাদালের বিদায়ে তাঁর রেকর্ডে ভাগ বসানোর দ্বার খুলে গেল নোভাক জোকোভিচের। ২১টি গ্র্যান্ড স্ল্যামজয়ী এই সার্বিয়ান তারকা অস্ট্রেলিয়ান ওপেনের গত সংস্করণে খেলতে পারেননি। মেলবোর্ন পার্কে কাল স্পেনের রবার্তো কারবায়েসকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন জোকোভিচ।
বুধবার রড লেভার এরিনাতে ২ ঘণ্টা ৩২ মিনিটের লড়াই শেষে বিদায় নিলেন নাদাল। ২২টি গ্র্যান্ড স্ল্যামজয়ী নাদাল চোট নিয়ে ভুগছেন। বুধবার তিনি যখন প্রথম সেটে হেরে দ্বিতীয় সেটে ৩-৫ ফলে পিছিয়ে সেই সময় চিকিৎসক ডাকতে হয়। কোমরের বাঁদিকে চোট রয়েছে তাঁর। ৩৬ বছরের নাদাল আবার কোর্টে ফিরে আসেন, কিন্তু চোটের কারণে তাঁর খেলতে অসুবিধা হচ্ছিল। সেই নিয়েও তিনি খেলা চালিয়ে যান।
এ বারের অস্ট্রেলিয়ান ওপেনে শীর্ষ বাছাই ছিলেন নাদাল। চিকিৎসার জন্য যখন নাদাল কিছুটা সময় নিচ্ছিলেন, সেই সময় দর্শক আসনে থাকা নাদালের স্ত্রী মারিয়াকে বেশ ভেঙে পড়তে দেখা যায়। হেরে যাওয়ার পর চোখের জল আটকাতে পারেননি মারিয়া। চিকিৎসার পর কোর্টে ফিরে এসে নাদাল সে ভাবে খেলতে পারছিলেন না। তাঁর সার্ভে জোর ছিল না। লম্বা র‍্যালিতেও হেরে যাচ্ছিলেন ম্যাকডোনাল্ডের বিরুদ্ধে। চোট যে নাদালের খেলায় প্রভাব ফেলছিল তা স্পষ্ট। কিন্তু লড়াই ছাড়েননি তিনি। শেষ পর্যন্ত খেলেন। যদিও স্ট্রেট সেটে হেরেই বিদায় নিতে হয় তাঁকে।

Previous articleফ্ল্যাট থেকে উদ্ধার ‘একেনবাবু’র লেখক সুজন দাশগুপ্তর দে*হ
Next articleমেঘালয়ে পরিবর্তনের ডাক, দুর্নীতিগ্রস্ত সরকার বদলাতে তৃণমূলই একমাত্র বিকল্প: মমতা