ফ্ল্যাট থেকে উদ্ধার ‘একেনবাবু’র লেখক সুজন দাশগুপ্তর দে*হ

'একেন' (Eken) চরিত্রকে মানুষের মাঝে জনপ্রিয় করে তুলেছিল তাঁর কলম। পরবর্তীতে এই বাঙালি গোয়েন্দা হিসেবে অনির্বাণ চক্রবর্তী (Anirban Chakraborty) আলাদা পরিচিতি পান।

প্রয়াত টলিউডের জনপ্রিয় লেখক (Tollywood Writer) সুজন দাশগুপ্ত (Sujan Dasgupta)। বুধবার সকালে লেখকের কলকাতার বাড়ি থেকে তাঁর মৃ*তদেহ উদ্ধার হওয়ার পর থেকেই চাঞ্চল্য ছড়িয়েছে। বিগত পাঁচ দশক ধরে আমেরিকার বাসিন্দা হলেও মাস দুয়েক ধরে কলকাতাতেই থাকছিলেন সুজন দাশগুপ্ত (Sujan Dasgupta)। বাইপাস সংলগ্ন এক ফ্ল্যাটে স্ত্রীকে নিয়ে থাকতেন তিনি। পরিবার সূত্রে জানা যায় মঙ্গলবার শান্তিনিকেতনে গেছেন লেখকের স্ত্রী, আর বুধের সকালেই অঘটন!

‘একেন’ (Eken) চরিত্রকে মানুষের মাঝে জনপ্রিয় করে তুলেছিল তাঁর কলম। পরবর্তীতে এই বাঙালি গোয়েন্দা হিসেবে অনির্বাণ চক্রবর্তী (Anirban Chakraborty)আলাদা পরিচিতি পান। পর্দার একেনবাবুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, “কিছুক্ষণ আগেই খবরটা পেলাম। সবকিছু কেমন যেন গুলিয়ে যাচ্ছে…।” প্রসঙ্গত, ১৯৬৭ সালে কলকাতা থেকে আমেরিকায় পাড়ি দেন সুজন দাশগুপ্ত। কিন্তু বিদেশে থেকেও মাতৃভাষার টান কখনই উপেক্ষা করতে পারেননি। তাই বাঙালি পাঠককে উপহার দেন মাছে ভাতে বাঙালি গোয়েন্দা ‘একেনবাবু’। বইয়ের পাতা থেকে ওটিটি প্ল্যাটফর্ম ঘুরে বড়পর্দায় দাপিয়ে বেড়িয়েছে সেই চরিত্র। স্বভাবতই লেখকের মৃত্যুতে মন ভেঙেছে তাঁর পাঠক এবং একেনবাবুর অনুরাগীদের। বুধবার সকালে লেখকের ফ্ল্যাটের পরিচারিকা এসে কলিং বেল বাজান। কিন্তু কেউ দরজা না খোলায় দরজা ভাঙতে হয়। তারপরই ৮০ বছর বয়সী সুজন দাশগুপ্তর মৃ*তদেহ উদ্ধার হয়। যদিও তাঁর পরিবারের তরফে এই নিয়ে কোনও অফিসিয়াল প্রতিক্রিয়া দেওয়া হয় নি।

Previous article১১৮ বছর বয়সে প্রয়াত বিশ্বের প্রবীণতম মানুষ সিস্টার আন্দ্রে
Next articleদ্বিতীয় রাউন্ডেই নক্ষত্রপতন, অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় নিলেন শীর্ষ বাছাই নাদাল