‘অযোগ্য শিক্ষক দেশে বরাবরই ছিলেন’, মত নোবেলজয়ী অভিজিৎ বিনায়কের

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেশের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা রয়েছে। সম্প্রতি নোবেলজয়ী অমর্ত্য সেন একটি আলোচনায় এমন মন্তব্য করেন। এরপরই বুধবার রাজ্যের নিয়োগ দুর্নীতি প্রসঙ্গে নোবেলজয়ীদের মতামত কী, তা জানতে চাইলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কলকাতা হাই কোর্টে নিজের এজলাসেই এ নিয়ে কৌতূহল প্রকাশ করেছেন বিচারপতি। তাঁর প্রশ্ন, ‘‘ওঁরা তো অনেক বিষয়েই নানা মন্তব্য এবং মতামত জানিয়ে থাকেন। আমার কৌতূহল, স্কুলে নিয়োগে দুর্নীতি নিয়ে এই সব মহান, স্বীকৃত শিক্ষাবিদদের পর্যবেক্ষণ কী?

আরও পড়ুন:ফের রাজ্যের মুকুটে নয়া পালক, স্কচ অ্যাওয়ার্ড পেল রাজ্যের MSME দফতর
এমনকী স্বীকৃত শিক্ষাবিদ বলতে কাঁদের বোঝাতে চেয়েছেন,সেকথা স্পষ্ট বলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। বলেছেন, তিনি বাংলার দুই নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন এবং অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের কথাই বলতে চাইছেন।

বুধবার বিচারপতি এই মন্তব্য করেন নিজের এজলাসে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যের সঙ্গে কথোপকথন চলাকালীন। বিচারপতি বলেন, ‘‘স্কুলে নিয়োগে এত বড় দুর্নীতি হল। নোবেলজয়ীরা কী বলেছেন? অমর্ত্য সেন রয়েছেন, যিনি প্রতীচী ট্রাস্ট গড়ে কাজ করছেন। নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় রয়েছেন। আমার জানতে ইচ্ছে করছে এঁরা কী বলছেন? এই সব মহান, স্বীকৃত শিক্ষাবিদদের এ ব্যাপারে পর্যবেক্ষণ কী?’’


এ বিষয়ে সরাসরি মুখ না খুলতে চাইলেও নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, “এখনও পর্যন্ত যেহেতু এ বিষয়ে সিবিআইয়ের তদন্ত চলছে, তাই আমি এখনই কিছু বলতে পারব না। এমনকী বলার কোনও কারণও নেই। আর আমি ব্যক্তিগতভাবে এ নিয়ে কোনও চর্চাও করি না। তাই এ বিষয়ে কথা বলাটা দায়িত্বহীনতার পরিচয় দেওয়া হবে।”যদিও তাঁর মত, কথায়, “অযোগ্য শিক্ষক বরাবরই ছিল। তাঁদের মধ্যে অনেকেই আমাকে স্কুলে পড়িয়েছেন। সেই সমস্ত শিক্ষকদের কিছু প্রশ্ন করলেই চড় মারতেন। অযোগ্য শিক্ষক আমাদের গোটা দেশে সর্বত্রই রয়েছেন। আমার ঠাকুরদাদার বাবা শিক্ষক ছিলেন, ঠাকুরদা শিক্ষক ছিলেন, আমার বাবা শিক্ষক ছিলেন, আমিও শিক্ষক। কিন্তু, শিক্ষকতার এই পেশায় কতরকম যে ঘাটতি আছে! তাই এখন হয়েছে, আগে কোনওদিন ছিল না… এটা একটা অদ্ভুত গল্প।”

Previous articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ
Next articleশেষ জেল হেফাজত, আজ ফের অনুব্রতকে আদালতে পেশ