ভিক্ষা চাইব না, নিজেদেরটা বুঝে নেব: কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে কড়া আক্রমণ মুখ্যমন্ত্রীর

তাঁর সাফ কথা, কেন্দ্রের কাছ থেকে বকেয়া ভিক্ষা চাইবেন না। টাকা না দিলে নিজেদেরটা বুঝে নেবেন।

১০০দিনের কাজের টাকা থেকে শুরু করে রাজ্যের প্রাপ্ত বেশিরভাগ টাকা দিচ্ছে না কেন্দ্র। এই নিয়ে রাজ্যের তরফে বারবার আবাদেন করা হয়েছে। খোদ মুখ্যমন্ত্রী এই বিষয় নিয়ে দিল্লি প্রধানমন্ত্রী সঙ্গে কথা বলেছেন। তাও এখনও অনেক প্রকল্পের টাকা বকেয়া। আর আবেদন-নিবেদন নয়। এবার প্রাপ্য বুঝে নেওয়ার কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার, আলিপুরদুয়ারে (Alipuduwar) প্রশাসনিক সভা থেকে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তীব্র আক্রমণ করেন মমতা। তাঁর সাফ কথা, কেন্দ্রের কাছ থেকে বকেয়া ভিক্ষা চাইবেন না। টাকা না দিলে নিজেদেরটা বুঝে নেবেন।

রাজ্যের প্রাপ্য আদায় নিয়ে কেন্দ্রের সঙ্গে টানাপোড়েন চলছেই। সেই নিয়ে এদিন আলিপুরদুয়ারের সুভাষিণী চা বাগানের মাঠের সভা থেকে কেন্দ্রকে ধুয়ে দিলেন মুখ্যমন্ত্রী। তাঁর অভিযোগ, রাজ্য থেকে তুলে নিয়ে যাওয়া টাকাই কেন্দ্রীয় সরকার আটকে রেখেছে। মমতা বলেন, “আপনারা হয়ত দুঃখ পাবেন। খুশিও হতে পারেন। কেন্দ্র আমাদের সব ফান্ড বন্ধ করে দিয়েছে। ১০০ দিনের কাজের টাকা দেয়নি। ৬ হাজার কোটি টাকা পাই। তা সত্ত্বেও একদিনও জবকার্ড হোল্ডারদের কাজ আটকায়নি। ৪০ লক্ষ জবকার্ড হোল্ডারদের কাজ দিয়েছি।”

এরপরেই কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে মুখ্যমন্ত্রী বলেন, “যাদের দিয়ে ১০০ দিনের কাজ করিয়েছো, তাদের প্রাপ্য টাকা দেবে না! বাহ্ বাহ্। রাজ্যের টাকা তুলে নিয়ে যাচ্ছো। তোমার টাকা নয়। ওই যে নেতারে এসে বলে, সব দিল কে! তারা নাকি দিয়েছে! কোথা থেকে দিল! আমার ঘরে মাছের তেলেই তেল ভাজা! রাজ্য কর সংগ্রহ করে না। কর সংগ্রহ করে কেন্দ্র। তার ৬০ শতাংশ রাজ্যের প্রাপ্য।”

বাংলা থেকে কর তুলে যাচ্ছে কেন্দ্র। আর এখানেই তল্লাশি চলছে! মুখ্যমন্ত্রীর অভিযোগ, “এখান থেকে আয়কর তুলে নিয়ে যাচ্ছ, শুল্ক তুলছ, জিএসটি তুলছো, দু’দিন পর নকুলদানার কিনতেও কর লাগবে। আমি দেখতে চাই এটা কতদিন চলে। আমি ভিক্ষে চাইব না। ভিক্ষে করার লোক নই আমি। ভিক্ষে করতে হলে মানুষের কাছে চাইব। আমার মা, বোন, ভাই, কৃষক, শ্রমিক, কন্যাশ্রী, ছাত্র, যৌবনের কাছে চাইব, ওদের কাছে নয়। নিজেদেরটা বুঝে নেব আমরা। এরপরও যদি কেন্দ্র না দেয়, আমরা আমাদেরটা বুঝে নেব, কী করে বুঝতে হয়, দেখে নেব। আমরা লড়াই করে দেখিয়ে দেব। মানুষের জন্য লড়াই আমরা করতে পারি। ভিক্ষে চাইব না।”

এদিনের মঞ্চ থেকে নাম না করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও নিশানা করেন মমতা। বলেন, “সব জায়গায় দেখবেন একটাই মুখ, যেন উনিই সব দিয়েছেন। উনি রেশন দিয়েছেন, উনি খাবার দিয়েছেন!” তাহলে, এবার মৃত্যু থেকে নোটবন্দি সেখানেও ওনার মুখ দেওয়া হোক- তীব্র কটাক্ষ মমতার।

রাজ্যে বিভিন্ন দুর্নীতির অভিযোগে বারবার আসছে কেন্দ্রীয় দল। এদিন, সেই বিষয় নিয়েও ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। বলেন, “চকোলেট বম্ব ফাটলেও NIA আসে। উইপোকা কামড়ালেও দিল্লির টিম আসছে। বিএসএফ গুলি করে মারলে, ক’টা টিম আসে?” সব মিলিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী।

Previous articleWeather Update : কমছে শীত, জেলায় জেলায় বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের
Next articleমধ্যবিত্তর পাতে টান! ফের ঊর্ধ্বমুখী ডিমের দাম