রাহুলের উপস্থিতির মাঝেই উপত্যকায় জোড়া বিস্ফো*রণে আহত ৯, নিরাপত্তা নিয়ে প্রশ্ন

একদিকে সামনে প্রজাতন্ত্র দিবস অন্যদিকে রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো যাত্রা’ দুয়ে মিলে নিরাপত্তা ব্যাপক কড়াকড়ি উপত্যকায়। এরই মাঝে জোড়া বিস্ফোরণে কেঁপে উঠল জম্মু(Jammu)। শনিবার জম্মুর নারওয়াল এলাকায় দু’টি বিস্ফোরণে আহত হয়েছেন ৯ জন। পাশাপাশি রাহুল গান্ধীর(Rahul Gandhi) উপস্থিতির মাঝেই উপত্যকায় এহেন জঙ্গি হামলায় নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন। গোটা ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

পুলিশ সূত্রে খবর, নারওয়ালের যে এলাকায় জোড়া বিস্ফোরণ হয়েছে, সেটি শহরের বাণিজ্যিক কেন্দ্র বলে পরিচিত। পাশাপাশি, ওই এলাকায় গাড়ি মেরামতির ও গাড়ির যন্ত্রাংশের অসংখ্য দোকান রয়েছে। যেখানে দিনভর ব্যস্ততা লেগেই থাকে। শনিবার এই ব্যস্ত এলাকায় আইইডি বিস্ফোরণ হয়েছে বলে পুলিশের প্রাথমিক অনুমান। জম্মু পুলিশের অতিরিক্ত ডিজি মুকেশ সিং বলেন, “নারওয়ালের ট্রান্সপোর্ট নগরের ৭ নম্বর ইয়ার্ডে দু’টি গাড়ির মধ্যে বিস্ফোরণ হয়েছে। কী ভাবে বিস্ফোরণ হল, তা খতিয়ে দেখছি আমরা।” শনিবার বিস্ফোরণের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন ফরেন্সিক এবং বোমা বিশেষজ্ঞেরা। ওই এলাকাটি ঘিরে নমুনা সংগ্রহের কাজ শুরু হয়েছে। পাশাপাশি আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

প্রসঙ্গত, ১৪ জানুয়ারি জম্মুতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দাবি ছিল, আগামী ৩ মাসের মধ্যে জম্মু ও কাশ্মীরে নিরাপত্তা ব্যবস্থা দুর্ভেদ্য করে তোলা হবে। ঘটনাচক্রে, তার কয়েক দিনের মধ্যে এই বিস্ফোরণ। এর জেরে রাহুল‌ের ‘ভারত জোড়ো যাত্রা’র নিরাপত্তা ব্যবস্থা নিয়েও প্রশ্ন উঠছে। বৃহস্পতিবার কাশ্মীরে পৌঁছন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল। ১২৫ দিনের যাত্রার শেষে শ্রীনগরে একটি মেগার‌্যালির মধ্যে এই যাত্রা শেষ হওয়ার কথা। তাতে উপস্থিত হওয়ার কথা প্রায় এক ডজন রাজনৈতিক নেতা-নেত্রীদের। তবে জম্মুতে জোড়া বিস্ফোরণে তা কতটা সুরক্ষিত, তা-ও প্রশ্নের মুখে।

Previous articleবেহালায় মর্মান্তি*ক পথ দুর্ঘট*না! লরির ধাক্কায় মৃ*ত্যু মহিলা সিভিক ভলান্টিয়ারের
Next articleধ*র্ষণের অভিযোগে গ্রেফতার দানি আলভেস