সরস্বতী পুজো করতে চেয়ে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে চিঠি TMCP-এর

'প্রেসিডেন্সি ক্যাম্পাসে কোনও ধর্মাচরণ হয় না', দাবি প্রেসিডেন্সি কর্তৃপক্ষের। এরপরই শিক্ষা প্রতিষ্ঠানের গেটে পুজো করার কথা বলেন TMCP-এর সদস্যারা।

সরস্বতী পুজো (Saraswati Puja) নিয়ে বিতর্ক থামছে না। এর আগে কলকাতা বিশ্ববিদ্যালয়ের (University Calcutta)টেন্ডার ডাকা নিয়ে সমালোচনা হয়েছিল। এবার বিতর্ক প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের (Presidency University)পুজো নিয়ে। এই বছর সরস্বতী পুজো করার দাবি নিয়ে তৃণমূল কংগ্রেসের ছাত্র সংগঠনের তরফে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়। ‘প্রেসিডেন্সি ক্যাম্পাসে কোনও ধর্মাচরণ হয় না’, দাবি প্রেসিডেন্সি কর্তৃপক্ষের। এরপরই শিক্ষা প্রতিষ্ঠানের গেটে পুজো করার কথা বলেন TMCP-এর সদস্যারা।

বিদ্যার দেবীর আরাধনা করতে চেয়ে ‘কড়া আপত্তি’র পড়লেন শাসকদলের ছাত্র সংগঠনের প্রতিনিধি এবং সদস্যরা। বিদ্যাঙ্গনে বাগ দেবীর আরাধনা করতে গিয়ে বাধার মুখে পড়তে হল তাঁদের। যা নিয়ে নিন্দায় সরব শিক্ষামহলের একাংশ। টিএমসিপির সহ-সভাপতি প্রান্তিক চক্রবর্তী বলেন, ইতিমধ্য়েই এই নিয়ে একটি চিঠি প্রকাশ করা হয়েছে TMCP-এর তরফে। সেখানে স্পষ্টভাবে ডিন-এর কাছে পুজো করার আবেদন জানান হয়েছিল। কিন্তু তিনি চিঠিতে নট ভেরিভায়েড বলে লিখে দেন বলে অভিযোগ। পাশাপাশি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানান এই শিক্ষা প্রতিষ্ঠান ধর্মনিরপেক্ষ ভাবধারায় অনুপ্রাণিত , তাই কোনও পুজো করার অনুমতি দেওয়া যাবে না। ছাত্রছাত্রীরা জানিয়েছেন, পুজোর অনুমতি চেয়ে একাধিকবার চিঠি, ইমেল করা হয়েছে ডিন অফ স্টুডেন্টস অরুণকুমার মাইতিকে। কিন্তু প্রতিবারই চিঠিতে ‘কনটেন্ট নট ভেরিফায়েড’ বিষয়টি বাতিল করে দিয়েছেন তিনি। এরপরই ক্ষো*ভে ফেটে পড়েছে ছাত্রছাত্রীরা। শিক্ষাপ্রতিষ্ঠানে সরস্বতী পুজো হবে, এর মধ্যে নেতিবাচক কোনো মতামত থাকতে পারে কি? তাহলে কি সেক্যুলার ক্যাম্পাসের ধোঁয়াশার আড়ালে বাম সংঠনের চাপে নতিস্বীকার করছে কর্তৃপক্ষ সেই নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

Previous articleবাতিল জাতীয় কুস্তি সংস্থার সাধারণ সভার বৈঠক
Next articleভিলেন পশ্চিমি ঝঞ্ঝা! সরস্বতী পুজোর আগেই উধাও শীতের আমেজ