রাজ্যের প্রকল্পে আগ্রহী বিহার! শোভনদেবের সঙ্গে সাক্ষাৎ প্রতিবেশী রাজ্যের কৃষিমন্ত্রীর

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের(Mamata Banerjee) মস্তিস্কপ্রসুত একের পর এক জনমুখী প্রকল্প কুড়িয়েছে বিশ্বসেরার সম্মান। এরাজ্যের প্রকল্পে আগ্রহ দেখিয়েছে দেশের অন্যান্য একাধিক রাজ্য। বাংলার প্রকল্পে আগ্রহ দেখিয়ে রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেবের সঙ্গে সাক্ষাৎ করতে নবান্নে এলেন বিহারের কৃষিমন্ত্রী কুমার সরবজিৎ(Kumar Sabarjit)। সূত্রের খবর, কৃষিক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রকল্পগুলি নিয়ে বিস্তারিত জানতে এদিন নবান্নে(Nabanna) শোভনদেব চট্টোপাধ্যায়ের (Sovandeb Chattopadhyay) সঙ্গে সাক্ষাৎ করেন বিহারের কৃষিমন্ত্রী(Agriculture Minister)।

‘বাংলা শস‌্য বিমা যোজনা’য় চাষিদের ২২৮৬ কোটি টাকার ক্ষতিপূরণ দিয়ে সদ্যই নজির গড়েছে নবান্ন। কেন্দ্রের এক টাকাও সাহায‌্য না নিয়ে এত বড় শস‌্য বিমা প্রকল্প পূর্ব ভারত তো বটেই গোটা দেশেই বিরল। যেখানে চাষিকে এক পয়সাও দিতে হয়না। প্রিমিয়ামের সবটাই বহন করে রাজ‌্য। আবহাওয়ার খামখেয়ালিপনা হোক বা প্রাকৃতিক বিপর্যয়, চাষের ক্ষতি হলেই মেলে ক্ষতিপূরণ। বাংলার নিজস্ব এই শস‌্য বিমা যোজনা এতটাই মানবিক ও বিজ্ঞানসম্মত যে ওড়িশার (Odisha) মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক সরকারও এই প্রকল্পকে নিজ রাজ্যে লাগু করার সিদ্ধান্ত নিয়েছে। গত সপ্তাহেই ওড়িশার যুগ্মসচিব ও উপ সচিব পদমর্যাদার দুই আধিকারিক নবান্নে এসে কৃষি দপ্তরের সচিব ওঙ্কার সিং মিনা-সহ রাজ্যের একাধিক কৃষি আধিকারিকের সঙ্গে বৈঠক করেন। অনুমান করা হচ্ছে বিহার সরকারও বাংলার এই প্রকল্পকে নিজ রাজ্যে লাগু করতে আগ্রহী। যার জেরেই শোভনদেব চট্টোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করেন বিহারের কৃষিমন্ত্রী।

উল্লেখ্য, বাংলার শস্য বিমা যোজনা ও কৃষকবন্ধুর প্রকল্পের সমতুল্য কেন্দ্রের দুটি প্রকল্প রয়েছে যেগুলি হল প্রধানমন্ত্রী কিষাণ নিধি যোজনা ও কৃষি বিমা যোজনা। তবে কেন্দ্রের প্রকল্পের চেয়ে সুযোগ সুবিধার দিক থেকে অনেক বেশি এগিয়ে রাজ্যের এই প্রকল্প। সংশ্লিষ্ট মহলের দাবি, রাজ্যের আধুনিক এই প্রকল্পই আগ্রহী করে তুলেছে বিহারকে। যার জেরেই সোমবার নবান্নে রাজ্যের কৃষিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন বিহারের কৃষিমন্ত্রী সরবজিৎ।

Previous articleমা*দক পরীক্ষার পর ৬০০ দিনেও মেলেনি জামিন, কারণ জানতে স্বরাষ্ট্রসচিবকে তলব হাই কোর্টে
Next articleদিল্লি হাইকোর্টে ফের পিছিয়ে গেল ইডি মামলার শুনানি, স্বস্তিতে অনুব্রত