JNU ক্যাম্পাসে মোদিকে নিয়ে তৈরি বিতর্কিত তথ্যচিত্রের উপর কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা 

বিবিসি-র তথ‌্যচিত্রটিতে গুজরাত দা**ঙ্গার জন‌্য সরাসরি মোদিকে দায়ী করা হয়েছে। এই তথ‌্যচিত্রটি প্রকাশ পাওয়ার পরই গোটা দেশজুড়ে অ*স্বস্তিতে পড়েছে বিজেপি।

দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (JNU) কর্তৃপক্ষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লনিয়ে তৈরি বিবিসি’র তথ‌্যচিত্র (Documentry of BBC) ইন্ডিয়া : দ‌্য মোদি কোয়েশ্চন”-এর প্রদর্শন বাতিল করে দিল।

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এই তথ্যচিত্র দেখানো হলে আইন-শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে, এমন আশঙ্কা থেকেই “ইন্ডিয়া : দ‌্য মোদি কোয়েশ্চন”-এর প্রদর্শন বাতিল করা হয়েছে বলে জানানো হয়েছে।

JNU কর্তৃপক্ষের তরফে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নজরে এসেছে জেএনইউএসইউ-এর নামে ছাত্রদের একটি দল ‘টেফ্লাসে ২৪ জানুয়ারি রাত ৯টায় ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চন’ নামে একটি তথ‌্যচিত্র প্রদর্শনের জন‌্য প্রচারপত্র বিলি করেছে৷ এই অনুষ্ঠানের জন্য জেএনইউ কর্তৃপক্ষের কাছ থেকে আগাম কোনও অনুমতি নেওয়া হয়নি। এটা গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে যে, এই ধরনের বেআইনি কার্যকলাপ ক‌্যাম্পাসের শান্তিশৃঙ্খলা নষ্ট করতে পারে। সংশ্লিষ্ট ছাত্র ও ব‌্যক্তিদের কঠোরভাবে পরামর্শ দেওয়া হচ্ছে, ওই প্রস্তাবিত অনুষ্ঠানটি বন্ধ করতে। নচেৎ, বিশ্ববিদ‌্যালয়ের আইন অনুযায়ী কঠোর পদক্ষেপ করা হবে।”

উল্লেখ্য, বিবিসি-র তথ‌্যচিত্রটিতে গুজরাত দাঙ্গার জন‌্য সরাসরি মোদিকে দায়ী করা হয়েছে। এই তথ‌্যচিত্রটি প্রকাশ পাওয়ার পরই গোটা দেশজুড়ে অস্বস্তিতে পড়েছে বিজেপি। ইতিমধ্যে টুইটার, ফেসবুক ইত‌্যাদি সোশ‌্যাল মিডিয়ায় এই তথ‌্যচিত্রটির প্রচার বন্ধ করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সোশ‌্যাল মিডিয়া সংস্থাগুলিকে চাপ দিয়ে তা বন্ধ করা হয়েছে। এবার দেশেও তথ‌্যচিত্রটির প্রদর্শন বন্ধ করতে চাইছে বিজেপি। সেই কারণেই JNU ক্যাম্পাসে তথ্যচিত্রের উপর জারি হল নিষেধাজ্ঞা।

Previous articleআজ ম‍্যাচ জিতে কিউইদের হোয়াইটওয়াশ করতে মরিয়া টিম ইন্ডিয়া