ফুটবল মাঠে হলুদ-লাল কার্ডের বদলে সাদা কার্ড, গড়ল নজির

সাদা কার্ড দেখানো হল ফুটবলে ফেয়ার প্লেকে উৎসাহিত করার জন্য। হলুদ বা লাল কার্ড সাধারণত মাঠে বা মাঠের সাইডলাইনে ফুটবলারদের সাবধানের জন্য ব‍্যবহার করা হয়।

ফুটবল মাঠে দেখানো হল সাদা কার্ড। হ‍্যাঁ ঠিকই শুনছেন। লাল কার্ড বা হলুদ কার্ড নয়। দেখানো হল সাদা কার্ড। ঘটনাটি ঘটেছে পর্তুগালে। মহিলা পর্তুগিজ কাপের কোয়ার্টার ফাইনালে বেনফিকার মুখোমুখি হয়েছিল স্পোর্টিং লিসবন। আর সেই ম্যাচে লাল বা হলুদ কার্ড দেখানোর পরিবর্তে সাদা কার্ড দেখিয়ে দিলেন রেফারি! কিন্তু কেন জানেন?

সাদা কার্ড দেখানো হল ফুটবলে ফেয়ার প্লেকে উৎসাহিত করার জন্য। হলুদ বা লাল কার্ড সাধারণত মাঠে বা মাঠের সাইডলাইনে ফুটবলারদের সাবধানের জন্য ব‍্যবহার করা হয় । কিন্তু এই সাদা কার্ডের বিষয়বস্তু একেবারে অন্য। এই সাদা কার্ডটি ব্যবহার করা হয় ফুটবলে ফেয়ার প্লেকে উৎসাহিত করার জন্য। বেনফিকা-স্পোর্টিং ম্যাচে স্টেডিয়ামের এক দর্শককে জরুরি চিকিৎসা দিতে ছুটে যান দুই দলের চিকিৎসকরা। আর তাদের এই মহৎ কাজকে স্বাগত জানাতে সেই চিকিৎসকদের সাদা কার্ড দেখান রেফারি। আর এই ঘটনাই দৃষ্টি আর্কষণ করেছে গোটা বিশ্বে।  ফুটবল ম্যাচের বাইরে এই সাদা কার্ড তৈরি করেছে এক অনন্য ইতিহাস।


Previous articleসার্জিক্যাল স্ট্রাইক নিয়ে দিগ্বিজয়ের মন্তব্যকে সমর্থন করে না কংগ্রেস: রাহুল