BBC Documentry: প্রদর্শনের আগেই দিল্লি বিশ্ববিদ্যালয়ে পুলিশের ধড়পাকড়, বিদ্যুৎহীন প্রেসিডেন্সি

বিবিসি-র তথ্যচিত্র(BBC Documentry) “ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন” দিল্লি বিশ্ববিদ্যালয়ে(Delhi University) প্রদর্শনের জন্য সমস্ত প্রস্তুতি সারা হয়ে গিয়েছিল ভীম আর্মি স্টুডেন্টস ফেডারেশনের তরফে। টুইট করে আনুষ্ঠানিকভাবে জানিয়েও দেওয়া হয় শুক্রবার বিকেল ৪টেয় নির্দিষ্ট জায়গায় শুরু হবে এই তথ্যচিত্রের প্রদর্শন। তবে তা শুরু হয়ার আগেই বিশ্ববিদ্যালয়ে কার্যত হামলা চালালো দিল্লি পুলিশ(Delhi Police)। রীতিমতো লাঠিচার্জ করে পড়ুয়াদের ছত্রভঙ্গ করার পাশাপাশি বহু পড়ুয়াকে আটক করা হয় পুলিশের তরফে। এই ঘটনার নিন্দায় ফেটে পড়েছেন পড়ুয়ারা।

শুক্রবার বিকেল ৪টের সময় তথ্যচিত্র প্রদর্শনের ঘোষণা করেছিল দলিত ছাত্র সংগঠন ভীম আর্মি স্টুডেন্টস ফেডারেশন। কিন্তু আর্টস ফ্যাকাল্টির ভিতর প্রদর্শন শুরুর আগেই পুলিশের তরফে ১৪৪ ধারা জারি করা হয় ক্যাম্পাসের বাইরে। গেটের বাইরে ছাত্রদের জমায়েত সরাতে পুলিশ বলপ্রয়োগ করে বলেও অভিযোগ। অভিযোগ, এর পর ক্যাম্পাসে ঢুকে পুলিশ লাঠিচার্জ করে এবং কয়েক জন পড়ুয়াকে আটক করে বলে। তবে শুধু দিল্লি বিশ্ববিদ্যালয় নয়, এদিন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়েও প্রদর্শনের মাঝেই বন্ধ হয়ে যায় বিবিসির তথ্যচিত্র। এসএফআইয়ের অভিযোগ, যাতে দেখানো না যায় তার জন্য ইচ্ছা করেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছেন কর্তৃপক্ষ। এসএফআইয়ের অভিযোগ, তথ্যচিত্র শুরু হওয়ার আধ ঘণ্টা পরেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এর নেপথ্যে রয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

২০০২ সালের গোধরা পরবর্তী গুজরাতে সাম্প্রদায়িক হিংসা এবং সে রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে তৈরি বিবিসি-র তথ্যচিত্র “ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন” নিয়ে দেশজুড়ে বিতর্ক চলছে। কেন্দ্রীয় সরকারের তরফে ভারতে এই তথ্যচিত্রের উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। টুইটার, ফেসবুক, ইউটিউবের মতো সমস্ত জায়গায় এই তথ্যচিত্রের প্রচারে সরকারি বিধিনিষেধ চাপানো হয়েছে। তবে দেশের একাধিক বিশ্ববিদ্যালয়ে বামপন্থী ছাত্রসংগঠনের তরফে উদ্যোগ নিয়ে বিশ্ববিদ্যালয়ের অন্দরে এই তথ্যচিত্র দেখানোর প্রচেষ্টা হলে রীতিমতো বলপ্রয়োগ করে তা আটকাতে মরিয়া প্রশাসন ও শাসকদল। এর আগে জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়েও এই তথ্যচিত্র প্রদর্শনের সময় ব্যাপক অশান্তি তৈরি হয়।

Previous articleঅস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে নোভাক জোকোভিচ
Next articleজিটিএ চুক্তি থেকে মোর্চা সমর্থন প্রত্যাহার করতেই সরগরম পাহাড়ের রাজনীতি