অনিচ্ছা থাকলে ‘বাধ্যতামূলক’ নয় টিকা! বড় সিদ্ধান্ত দিল্লি হাই কোর্টের  

কোনও সংস্থা জোর করে কোনও কর্মীকে ভ্যাকসিন (Vaccine) নিতে বাধ্য করতে পারে না। এমনই রায় দিল্লি হাইকোর্টের (Delhi High Court)। সম্প্রতি দিল্লির এক সরকারি স্কুলের শিক্ষিকার দায়ের করা মামলায় দিল্লি হাই কোর্ট রায় দিয়েছে, কোনও সংস্থাই কর্মীর উপর জোর করে ভ্যাকসিন চাপিয়ে দিতে পারবে না।

উল্লেখ্য, কোভিড মহামারীর সময় গোটা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং সংস্থাতেই ভ্যাকসিন না নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। কিন্তু ঈশা নামের এক ইতিহাস শিক্ষিকা ভ্যাকসিন নিতে অস্বীকার করেন। স্কুল কর্তৃপক্ষ তাঁকে সাফ জানিয়ে দেয় ভ্যাকসিন না নিলে তিনি স্কুলে ক্লাস নিতে পারবেন না বা স্কুলের অন্যান্য কাজ করতে পারবেন না। বাধ্য হয়ে নিজের বাড়িতেই বসে থাকেন ঈশা। স্কুলে যাওয়া বন্ধ করে তিনি। এরপর আদালতের দ্বারস্থ হন। শিক্ষিকার দাবি কর্তৃপক্ষ জোর করে ভ্যাকসিন চাপিয়ে দিচ্ছিল বলেই তিনি স্কুলে যাননি। তাই যতদিন তিনি স্কুলে যেতে পারেননি ততদিনের সব বেতন ও অন্যান্য সুবিধা তাঁকে দিতে হবে।

আর ঈশার এমন দাবির প্রেক্ষিতে দিল্লি হাই কোর্ট সাফ জানিয়ে দিল, কোনও সংস্থা কর্মীদের ভ্যাকসিন নিতে বাধ্য করতে পারে না। পাশাপাশি আদালত আরও জানিয়েছে, ঈশাকে ওই সময়ের চাকরির সব সুযোগ সুবিধা দেওয়ার ব্যাপারে কর্তৃপক্ষকে ৩০ দিনের মধ্যে আদালতকে জবাবদিহি করতে হবে। উল্লেখ্য, কোভিড ভ্যাকসিন নিতে অস্বীকার করে গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছিলেন টেনিস তারকা নোভাক জকোভিচ (Novak Djokovic)। তিনি সাফ জানিয়েছিলেন, আমার শরীর, ভ্যাকসিন নেব নাকি নেব না, ঠিক করার অধিকার শুধু আমার।

 

 

 

 

Previous articleওড়িশার কাছে ৭ উইকেটে হারল বাংলা
Next articleজিটিএ ছাড়ল বিমল গুরুংয়ের দল গোর্খা জনমুক্তি মোর্চা