খারাপ সময় পিছু ছাড়ছে না আফগানদের! প্রবল ঠাণ্ডায় লাফিয়ে বাড়ছে মৃ*তের সংখ্যা

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এই প্রবল শীতের সঙ্গে লড়াই করার মতো পর্যাপ্ত জ্বালানিও আফগানদের কাছে। যার ফলে বেঁচে থাকাটাই এখন আফগানদের কাছে প্রধান চ্যালেঞ্জ।

আফগানিস্তানে (Afghanistan) এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলা প্রবল ঠাণ্ডায় চলতি মাসে কমপক্ষে ১৬২ জনের মৃত্যু হয়েছে। ঠাণ্ডার কবলে পড়ে প্রাণ হারিয়েছে প্রায় ৭০ হাজার গবাদি পশুও (Animals)। স্থানীয় সাংবাদ মাধ্যম সূত্রের খবর, সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড (Record) ছুঁয়েছে। মাইনাস ৩৪ ডিগ্রি সেলসিয়াস। তবে এখানেই শেষ নয়। এই ভয়ংকর শৈত্যপ্রবাহ আগামী এক সপ্তাহ কিংবা তারও বেশি সময় ধরে চলতে পারে বলে জানিয়েছে কাবুলের (Kabul) আবহাওয়া দফতর। সেক্ষেত্রে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এই প্রবল শীতের সঙ্গে লড়াই করার মতো পর্যাপ্ত জ্বালানিও (Fuel)  আফগানদের কাছে। যার ফলে বেঁচে থাকাটাই এখন আফগানদের কাছে প্রধান চ্যালেঞ্জ।

উল্লেখ্য, গত ১৫ বছরের শীতলতম জানুয়ারি মাসের সাক্ষী কাবুল-সহ (Kabul) গোটা দেশ। কোথাও তাপমাত্রা নেমে গিয়েছে -৩৪ ডিগ্রি সেলসিয়াসে। তার প্রভাবেই চলতি মাসে আফগানিস্তানে ১৬২ জনেরও বেশি মানুষ মারা গিয়েছেন। তার মধ্যে গত সপ্তাহেই মৃত্যু হয়েছে মোট ৮৪ জনের। উল্লেখ্য, সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ছবি ও ভিডিওগুলিতে আফগানিস্তানের মধ্য ও উত্তর প্রদেশে ভারী তুষারপাতের ছবি দেখা যাচ্ছে। ইতিমধ্যে অনেক রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। অন্যদিকে স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, হঠাৎ করে দেশের তাপমাত্রা কমে যাওয়ায় হাসপাতালে রোগীর সংখ্যা লাফিয়ে বাড়ছে।

তালিবান শাসনে একেই জেরবার আফগানিস্তান। অর্থনৈতিক সংকটে অনাহারে মৃত্যু হচ্ছিল বহু মানুষের। তার মধ্যে এবার শীতের কামড়ে প্রাণ খোয়াচ্ছেন সাধারণ নাগরিকরা। ভয়ংকর শৈত্যপ্রবাহে সবচেয়ে বেশি অসুস্থ হচ্ছেন শিশু ও বৃদ্ধরা। পরিস্থিতি এতটাই খারাপ যে শীতের হাত থেকে বাঁচতে কাবুল শহরে দিনের বেলা শিশুরা প্ল্যাস্টিক কুড়িয়ে বেড়াচ্ছে। রাতে ওই প্লাস্টিক পুড়িয়ে বাঁচার চেষ্টা করছে পরিবারগুলি।

 

 

Previous articleফের বিপাকে সিআরসেভেন, পরতে পারেন বড়সড় শাস্তির মুখে : রিপোর্ট
Next articleসানিয়াকে নিয়ে শোয়েবের আবেগঘন টুইট !