এবারের বইমেলায় পালিত হবে ‘আবোল তাবোল’ এর ১০০ বছর পূর্তি

উদ্বোধনী অনুষ্ঠানে স্পেনের সরকারের তরফে থাকবেন মারিয়া জোস গ্যালভেজ সালভাদোর।

কলকাতা আন্তর্জাতিক বইমেলা দরজায় কড়া নাড়ছে। সোমবার বিধাননগর মেলা প্রাঙ্গণে বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারের বইমেলার থিম হল স্পেন। তাই উদ্বোধনী অনুষ্ঠানে স্পেনের সরকারের তরফে থাকবেন মারিয়া জোস গ্যালভেজ সালভাদোর।

এবার ২০টি দেশ অংশ নিচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, ফ্রান্স, ইতালি, জাপান, আর্জেন্টিনা, মেক্সিকো, কিউবা, অস্ট্রেলিয়া, ইরান ইত্যাদি।
সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়কে এবার গিল্ডের তরফে দেওয়া হবে জীবনকৃতী সম্মান। শনিবার এক অনুষ্ঠানে এই ঘোষণা করলো গিল্ড।বইমেলায় এবার রেকর্ড সংখ্যক স্টল থাকবে। শুধু বই নয়, থাকছে ম্যাগাজিনের স্টলও। ছোটদের জন্য থাকবে বিশেষ প্যাভিলিয়ন ‘আবোল তাবোল’। ৫ ফেব্রুয়ারি বই মেলা প্রাঙ্গনে পালন করা হবে শিশু দিবস। ঐদিন আবোল তাবোল-এর ১০০ বছর পূর্তি উপলক্ষে ১০০০ পড়ুয়ার হাতে বিনামূল্যে বই তুলে দেওয়া হবে । সুকুমার রায়ের প্রতি শ্রদ্ধা জানাতে এই বিশেষ অনুষ্ঠান রাখা হয়েছে।

এছাড়াও সিনিয়র সিটিজেন এবং বিশেষভাবে সক্ষমদের মধ্যে বই বিলি করবে গিল্ড। এবারের বইমেলায় নবাগত বিদেশি দেশ হল থাইল্যান্ড। বাংলাদেশের ৭০টি প্রকাশক অংশ নিচ্ছে। ৪ ফেব্রুয়ারি পালন করা হবে বাংলাদেশ দিবস। থাকবেন প্রখ্যাত লেখক শিল্পীরা।এবার লিটিল ম্যাগাজিন প্রকাশকদের স্টল তৈরি হয়েছে। বইপ্রেমীদের যাতে অসুবিধা না হয় সেজন্য বইমেলাকে ঘিরে থাকবে পর্যাপ্ত বাসও।এবার বইমেলায় রবীন্দ্র, নজরুল গেট হবে।এবার বই মেলা প্রাঙ্গণে পুলিশের স্থায়ী ক্যাম্প তৈরি হয়েছে। স্থায়ীভাবে গ্রিল্ডের অফিস তৈরি হয়েছে। এবার লিটিল ম্যাগাজিন প্রকাশকদের স্টল তৈরি হয়েছে। বই মেলার মাঠের বাইরে খাবার রান্নার ব্যবস্থা করা হয়েছে।সেখানে মাঠের দুপ্রন্তে খাবারের স্টল থাকবে।
এবারও লটারি থাকবে। গতবার ২৩ লক্ষ মানুষ এসেছিলেন। ২৪ কোটি টাকার বই বিক্রি হয়েছিল গতবার।

 

Previous articleকন‍্যাশ্রী কাপ চ‍্যাম্পিয়ন ইস্টবেঙ্গল
Next articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ