শেয়ার বাজারের ধসে কেন্দ্রে সরকার পড়ে যাচ্ছিল, টাকা চেয়ে ফোন! বিস্ফো*রক অভিযোগ মমতার

আদানি গোষ্ঠীর (Adani Group) শেয়ার পড়ে যাওয়া নিয়ে গত কয়েকদিন ধরেই তোলপাড় দালাল স্ট্রিট (Dalal Street) থেকে জাতীয় রাজনীতি (Indian Politics)। এরমধ্যেই ঘোষিত কেন্দ্রীয় বাজেট (Union Budget)। আর তা নিয়ে বিস্ফোরক অভিযোগ করলেন তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বৃহস্পতিবার, পূর্ব বর্ধমানে প্রশাসনিক সভা থেকে মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, “কাল প্রায় সরকার পড়ে যাচ্ছিল। শেয়ার বাজারে ধস নেমেছিল। টাকার জন্য অনুরোধ জানিয়ে ফোন করে ৬-৮ জনকে।”

মধ্যবিত্তের ভোটব্যাঙ্কে মাথায় রেখে বুধবার কেন্দ্রীয় বাজেট (union Budget 2023) ঘোষণা হয়। শেয়ার বাজারে ধস আর কেন্দ্রীয়চ বাজেট নিয়ে মোদি সরকারকে তুলোধনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেন, “গতকাল কেন্দ্র একটি বাজেট করেছে। বেকারদের জন্য একটি কথাও বলেনি। খরচ করেনি একটি শব্দও। ভোট এলে বলে ২ কোটি চাকরি দেব, মিটে গেলে চাকরি খেয়ে নেয়। সব শিল্প বন্ধ। কাল প্রায় সরকার পড়ে যাচ্ছিল।” কেন এই বিস্ফোরক অভিযোগ করেন বাংলার মুখ্যমন্ত্রী! কারণ হিসেবে মমতা বলেন, “শেয়ার বাজারে ধস নেমেছিল। টাকার জন্য অনুরোধ জানিয়ে ফোন করে ৬-৮ জনকে। কারও কাছে ২০ হাজার কোটি, কারও কাছে ৩০ হাজার কোটি, কারও কাছে ১০ হাজার কোটি টাকা চাওয়া হয়। যাদের শেয়ার পড়ে যাচ্ছিল, তাদেরকে টাকা দিতে বলা হয়। কাদের ফোন করা হয়েছিল, নাম জানি আমরা। কিন্তু নাম বলে পরিস্থিতি দুর্বিসহ করে তুলতে পারি না। এই সরকার দিয়ে চলে!” তবে, আদানি গোষ্ঠীর নাম সরাসরি বলেননি মুখ্যমন্ত্রী।

লগ্নি নিয়ে গবেষণা করা মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের (Hindenburg Research) সম্প্রতি রিপোর্টে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে কারচুপির অভিযোগ করা হয়। একাধিক ভুয়ো সংস্থার মাধ্যমে লেনদেন, বিপুল পরিমাণ ঋণ সংক্রান্ত তথ্য লুকোন-সহ একাধিক অভিযোগ তোলা হয়। তারপর থেকেই ধস নামে আদানি গোষ্ঠীর শেয়ারে। বিশ্বের সেরা ১০ ধনকুবেরের তালিকার বাইরে চলে যান আদানি। বাজার থেকে FPO তুলে নিতে হয়েছে। কিন্তু এরপরেই আমেরিকার HNI কর্পোরেশন প্রায় চার গুণ বেশি দরে আদানি গোষ্ঠীর FPO-তে ২০ হাজার কোটি টাকা লগ্নি করে। আবু ধাবির রাজ পরিবারের ইন্টারন্যাশনাল হোল্ডিং কোম্পানি মোটা টাকা বিনিয়োগের কথা জানায়। মরিসাস, সিঙ্গাপুর থেকেও সাহায্য আসে। এছাড়া ভারতীয় শিল্পপতিদের অনেকে এগিয়ে আসেন বলে খবর। সেই তালিকায় রয়েছে সজ্জন জিন্দল, সুনীল মিত্তলরা। SBI জীবন বিমা, HDFC জীবন বিমা, ভারতীয় জীবন বিমা, SBI ইপিএফ-ও পাশে দাঁড়ায়। নরেন্দ্র মোদির আনুকুল্যেই আদানিকে সাহায্য করতে সকলে এগিয়ে আসেন বলে অভিযোগ বিরোধীদের। এবার এই নিয়ে নাম না করে সরব মমতাও।

 

 

Previous articleবাঙালিদের মাছ খাওয়া নিয়ে বিদ্বে*ষমূলক মন্তব্য, বিপাকে পড়ে কলকাতা হাইকোর্টে পরেশ রাওয়াল
Next articleCricket Update : বিশ্বকাপ জয়ী তিন বঙ্গ তনয়াকে বিশেষ স্বীকৃতি দিল সিএবি !