ভ্যালেন্টাইনস ডে-তে গরুকে জড়িয়ে ধরবে বিজেপি ! ‘কাউ হাগ ডে’ নিয়ে হাস্যকর আবেদন কেন্দ্রের

নিজের দেশের মানুষের কথা চিন্তা না করে মার্কিন মুলুকে ওষুধ রফতানি করেন, সেই দলের মুখে পাশ্চাত্য সংস্কৃতির নিন্দা যে আসলে নিজেদের উদ্দেশ্য প্রণোদিত স্বার্থ সিদ্ধির জন্য করা সেটা দেশের মানুষের কাছে স্পষ্ট।

ভালবাসার দিনে (Valentine’s Day) নিজের মনের মানুষের সঙ্গে বিশেষ মুহূর্ত কাটাতে চান প্রত্যেকেই। ফেব্রুয়ারির ৭ থেকে ১৪ তারিখ পর্যন্ত বিশ্ব জুড়ে ভালবাসার সপ্তাহ (Valentine’s Week)পালন করা হয়। এই সময় মানুষ প্রেমের উষ্ণতা বিলিয়ে দেন সবার মাঝে। কিন্তু এখানেও চোখ পড়েছে কেন্দ্রের বিজেপি সরকারের (BJP Government)। অতএব দেশবাসী যাতে ভ্যালেন্টাইনস ডে (Valentine’s Day) পালন না করতে পারেন , তার জন্য সর্বান্তকরণে অপচেষ্টা করে চলেছে বলে বারবার বিজেপির বিরুদ্ধে অভিযোগ ওঠে। এইবারেও তার ব্যতিক্রম হয় নি। তবে এবারের বিশেষ সংযোজন কেন্দ্রের অফিসিয়াল এক আবেদন। বিশ্ব হিন্দু পরিষদের মতো সংগঠন রাস্তায় নেমে ভ্যালেন্টাইনস ডে (Valentine’s Day) পালনের বিরোধিতা করেছে আগেই ৷ এ বার সেই নিয়ে স্পষ্ট নির্দেশিকা এল কেন্দ্রীয় সরকারের (Government of India) তরফ থেকে। শুধু তাই নয় আগামী ১৪ ফেব্রুয়ারি দেশজুড়ে গরু আলিঙ্গন দিবস বা কাউ হাগ ডে (Cow Hug Day) হিসাবে পালন করার জন্য দেশবাসীর কাছে আবেদন জানান হল।

বুধবার ভারতের পশু কল্যাণ বোর্ড (Central Animal Welfare Board) দেশবাসীর কাছে আগামী ভি-ডে – এর দিন গরুকে জাপটে ধরে রাখার জন্য আবেদন করেছে। কেন? এক্ষেত্রে গেরুয়া শিবিরের যুক্তি ভারত নাকি অনেক বেশি করে পাশ্চাত্যের প্রভাবে নিজের সংস্কৃতিকে ভুলতে বসেছে। ভারতবাসীকে পাশ্চাত্য জীবনযাপন থেকে সরে এসে দেশীয় জীবনে ফিরিয়ে আনতেই নাকি এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে । এরপরেই গেরুয়া শিবিরের বিরুদ্ধে সুর চড়াতে শুরু করেছেন বিরোধীরা। একদিকে আদানি ইস্যুতে (Adani Issue)যখন বারবার উত্তাল হচ্ছে সংসদ, কার্যত কোনও যুক্তি ধোপে টেকাতে পারছেন না স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সেই অবস্থায় দাঁড়িয়ে মানুষকে বিভ্রান্ত করে এবং মূল বিষয় থেকে চিন্তা ভাবনাকে দূরে সরাতেই পরিকল্পিত ভাবে এই পদক্ষেপ পদ্ম শিবিরের। এখানেই শেষ নয়, বিরোধীরা বলছেন যে নরেন্দ্র মোদি কথায় কথায় আমেরিকা ঘুরতে যান, বাইডেন সরকারের তাঁবেদারি করতে গিয়ে চরম সংকটের দিনেও নিজের দেশের মানুষের কথা চিন্তা না করে মার্কিন মুলুকে ওষুধ রফতানি করেন, সেই দলের মুখে পাশ্চাত্য সংস্কৃতির নিন্দা যে আসলে নিজেদের উদ্দেশ্য প্রণোদিত স্বার্থ সিদ্ধির জন্য করা সেটা দেশের মানুষের কাছে স্পষ্ট।

কেন্দ্রীয় পশু কল্যাণ বোর্ডের (Central Animal Welfare Board)পক্ষ থেকে যে নোটিশ দেওয়া হয়েছে তাতে কী বলা হয়েছে? কেন্দ্রের কথা মতো, ভ্যালেন্টাইনস ডে যেহেতু প্রেমের দিন, সেই কারণে গরুকে আলিঙ্গন করে সেই দিনটি পশু প্রেম দিবস হিসাবে পালন করা হবে ৷ আর এখানেই আপত্তি তুলছেন বিরোধীরা। রাজনৈতিক মহলের একাংশ বলছে, বাজেটে দেশের মানুষের জন্য আশাব্যাঞ্জক কিছুই করে উঠতে পারেনি বিজেপি সরকার। তার উপর আদানি ইস্যুতে মুখ পুড়েছে নরেন্দ্র মোদির। তাই গরুকে শিখণ্ডী করে চিরাচরিত অভ্যাসে ধর্মের নামে দেশের মানুষকে রাজনৈতিক সুড়সুড়ি দেওয়ার চেষ্টা বিজেপির।

 

Previous articleবইমেলায় অ*গ্নিকাণ্ড রোধে পদক্ষেপ: কী জানালেন মেয়র!
Next articleসংসদে মোদির পোশাক ঘিরে জোর চর্চা, নীল জ্যাকেটের রহস্য কী!