আদানি মামলা শুনতে রাজি সুপ্রিমকোর্ট, শুক্রবার শুনানি

আদানি কাণ্ডে সংসদে শাসকদলের উপর চাপ বাড়াচ্ছে বিরোধীরা। এই আবহেই শীর্ষ আদালতে দায়ের হয়েছে দুটি মামলা। অভিযোগ তোলা হয়েছে হিন্ডেনবার্গের রিপোর্ট(Hindenbarg Report) শুধু আদানিদের নয়, গোটা দেশের ক্ষতি করেছে। এর বিরুদ্ধে আদালতের পর্যবেক্ষণে তদন্ত হওয়া উচিত। এই দাবিতে মামলা দায়ের করেছিলেন আইনজীবী এম এল শর্মা (ML Sharma) এবং বিশাল তিওয়ারি। শুক্রবার সেই মামলার শুনানিতে রাজি হল সুপ্রিমকোর্ট(Supreme Court)।

মামলাকারী আইনজীবীর দাবি, আদানি ইস্যুতে অবিলম্বে তদন্ত শুরু করা হোক। একটি বিশেষ কমিটি গঠন করা হোক, যারা হিন্ডেনবার্গ সংস্থার (Hindenburg Group) অভিযোগগুলি খতিয়ে দেখবে। ৫০০ কোটি টাকার যে ঋণ দেওয়া হয়েছে বিভিন্ন কর্পোরেট সংস্থাগুলিকে, সেগুলিও খতিয়ে দেখার আর্জি জানিয়েছেন মামলাকারী। তাঁর বক্তব্য, “অসংখ্য সাধারণ মানুষ যারা তাদের জীবনের সমস্ত পুঁজি এই ধরণের স্টক মার্কেটগুলিতে লাগিয়েছেন, তাঁদের কাছে এটা বড় ধাক্কা। এত টাকা সম্পূর্ণ জলে চলে গিয়েছে তাঁদের।” শুক্রবার দুটি মামলারই শুনানিতে রাজি হন দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়।

প্রসঙ্গত, গত মাসের ২৮ তারিখ শিল্পপতি গৌতম আদানির সংস্থার বিরুদ্ধে চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করে নিউ ইয়র্কের সংস্থা হিন্ডেনবার্গ। লগ্নি সংক্রান্ত গবেষণা সংস্থার রিসার্চ রিপোর্টে দাবি করা হয়েছে, কারচুপি করে নিজেদের সংস্থার শেয়ারের দর বাড়িয়েছে আদানি গোষ্ঠী (Adani Group)। হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্টে মরিশাস, আরব আমিরশাহির মতো কিছু দেশে আদানি পরিবারের মালিকানাধীন কিছু ভুয়ো সংস্থার উল্লেখ করা হয়েছে। সংস্থার দাবি, এ সংক্রান্ত তথ্য মিলেছে আদানি গোষ্ঠীরই প্রাক্তন কয়েকজন উচ্চপদস্থ কর্তা।

Previous articleভূমিকম্পে ভৌগোলিক অবস্থান বদল তুরস্কের! চিন্তায় ভূবিজ্ঞানীরা
Next articleএবার বান্ডিল বান্ডিল নোটের হদিশ গড়িয়াহাটে