গরুকে আলিঙ্গনে মিলবে বিমা! কেন্দ্রের ‘গো প্রীতি’ নিয়ে বিধানসভায় তুমুল খোঁচা মমতার

তবে মুখ্যমন্ত্রী এদিন সাফ জানিয়েছেন, আমরা গরুকে মাতৃসম মনে করি। সবসময় প্রণাম করি। তবে গরু গুঁতিয়ে দিলে বিনামূল্যে চিকিৎসার জন্য যে স্বাস্থ্যসাথী কার্ড আছে, তা স্মরণ করাতে ভোলেননি মুখ্যমন্ত্রী।

মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি ভালোবাসার দিন (Valentines Day)। আর সেই দিনেই গরুর প্রতি কেন্দ্রের ‘অতি ভালোবাসা’ নিয়ে বিগত কয়েকদিন ধরেই ব্যাপক বিতর্ক চলছিল। পরে চরম বিতর্কের মুখে পড়ে ‘গরু আলিঙ্গন দিবস’ (Cow Hug Day) সংক্রান্ত নির্দেশিকাও প্রত্যাহার করে কেন্দ্রের অ্যানিম্যাল ওয়েলফেয়ার বোর্ড (Animal Welfare Board)। তারপরও এই ইস্যুতে বিতর্ক অব্যহত। আর সোমবার এই নিয়ে মুখ খুললেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সোমবার বিধানসভায় রাজ্যপালের বক্তৃতা নিয়ে আলোচনায় জবাবি ভাষণ দিতে উঠেছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে তিনি নানা বিষয়ে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেন।

মুখ্যমন্ত্রী এদিন বিধানসভায় (Assembly) বিস্ময় প্রকাশ করে বলেন, ভ্যালেন্টাইন্স ডে তে নাকি গরুকে জড়িয়ে ধরতে হবে। এরপরই মুখ্যমন্ত্রীর প্রশ্ন কিন্তু যদি গরু গুঁতোয় তাহলে কী হবে? তবে এদিন মুখ্যমন্ত্রীর মুখে এমন কথা শুনে হাসতে থাকেন বিধানসভায় উপস্থিত ট্রেজারি বেঞ্চের (Treasury Bench) বিধায়করা। তবে মুখ্যমন্ত্রী এদিন সাফ জানিয়েছেন, আমরা গরুকে মাতৃসম মনে করি। সবসময় প্রণাম করি। তবে গরু গুঁতিয়ে দিলে বিনামূল্যে চিকিৎসার জন্য যে স্বাস্থ্যসাথী কার্ড আছে, তা স্মরণ করাতে ভোলেননি মুখ্যমন্ত্রী। কেন্দ্রকে একহাত নিয়ে মুখ্যমন্ত্রী বলেন, তবে মাথাপিছু ১০ লক্ষ টাকার বিমা (Insurance) করে দিলে তিনি গরুকে আলিঙ্গন করবেন। মুখ্যমন্ত্রী বলেন, গরুকে জড়িয়ে ধরার আগে ১০ লক্ষ টাকার বিমা করে দিক কেন্দ্র। আমরা নিশ্চিত আলিঙ্গন করব। তবে শুধু গরুই নয় এদিন গরুর পাশাপাশি মোষকে নিয়ে কিছু ভাবার জন্যও কেন্দ্রকে অনুরোধ জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে সোমবার বিধানসভায় শুধু ‘গরু প্রীতিই’ নয়, কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার, গা জোয়ারি নিয়ে সরব হন মুখ্যমন্ত্রী। এরপরই বিজেপিকে কটাক্ষ করে তিনি বলেন, বাংলা সবেতে ১ নম্বরে, আর বিজেপি বিগ জিরো। এরপরই অভিযোগের সুরে বিরোধিদের কটাক্ষ করে তিনি দাবি করেন, বাংলায় বিজেপি, কংগ্রেস, সিপিএম এক হয়ে গিয়েছে।

 

 

Previous articleটাকা দিয়ে ভোট কেনে বিজেপি: ত্রিপুরায় তুলোধনা অভিষেকের, তুলে ধরেন বাংলার উন্নয়নের মডেল
Next articleআচমকা বুথে ব্যথা! বেসরকারি হাসপাতালে ভর্তি মন্ত্রী বাবুল