সরকারি নথি থেকেই ‘উধাও’ আম্বেদকরের পদত্যাগপত্র! প্রশ্নের মুখে কেন্দ্রের ‘উদাসীনতা’

সম্প্রতি এক আবেদনকারী রাষ্ট্রপতির সচিবালয়, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং মন্ত্রী পরিষদের সচিবালয়ে চিঠি লিখেছিলেন। তিনি মূলত বি আর আম্বেদকারের পদত্যাগের কারণ জানার জন্যই এই আবেদন করেন। কিন্তু তাঁকে সাফ জানিয়ে দেওয়া হয় সেই পদত্যাগ পত্রটি হারিয়ে গিয়েছে।

সরকারি নথি (Government Official Documents) থেকে উধাও স্বাধীন ভারতের প্রথম আইনমন্ত্রী বি আর আম্বেদকরের (Law Minister B R Ambedkar) পদত্যাগপত্র (Resignation Letter)। হ্যাঁ, সম্প্রতি এমন খবরই প্রকাশ্যে এসেছে। আর এই খবর সামনে আসার পরই শুরু হয়েছে চর্চা। সম্প্রতি রাষ্ট্রপতির সচিবালয় (President Secretariat) কেন্দ্রীয় তথ্য কমিশনকে (Central Information Comission) লিখিতভাবে নিশ্চিত করেছে বহু খোঁজাখুঁজি করলেও আম্বেদকরের ওই নথিটি খুঁজে পাওয়া যায়নি। তবে কীভাবে এমন একজন বিশিষ্ট মানুষের এত গুরুত্বপূর্ণ নথি কেন্দ্রীয় সরকারের দফতর থেকে একেবারেই উধাও হয়ে গেল তা নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে বিরোধীরা।

উল্লেখ্য, ২০০৫ সালের তথ্যের অধিকার আইনের (Right to Information) অধীনে দায়ের করা একটি মামলার পিটিশন (Petition) থেকে এমন চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। সম্প্রতি এক আবেদনকারী রাষ্ট্রপতির সচিবালয়, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং মন্ত্রী পরিষদের সচিবালয়ে চিঠি লিখেছিলেন। তিনি মূলত বি আর আম্বেদকারের পদত্যাগের কারণ জানার জন্যই এই আবেদন করেন। কিন্তু তাঁকে সাফ জানিয়ে দেওয়া হয় সেই পদত্যাগ পত্রটি হারিয়ে গিয়েছে। তবে প্রধানমন্ত্রীর কার্যালয় বিষয়টি মন্ত্রী পরিষদের সচিবালয়ে স্থানান্তরিত করে এবং তারপরই সাফ জানিয়ে দেওয়া হয় ১৯৫১ সালের ১১ অক্টোবর আম্বেদকারের আইনমন্ত্রী হিসাবে সরকারিভাবে কার্যকালের মেয়াদ শেষ হয়। তবে ঠিক কবে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছিলেন তা এখনও স্পষ্ট করে জানাতে পারেনি কেন্দ্র। এরপরই কেন্দ্রীয় মন্ত্রী পরিষদ সচিবালয়ের প্রধান তথ্য আধিকারিক সাফ জানিয়ে দেন এই বিষয়ে অন্য কোনও তথ্য অফিসে উপলব্ধ নেই।

তবে এরপরই সঠিক তথ্য না পেয়ে কেন্দ্রীয় ৩টি দফতরের বিরুদ্ধে কেন্দ্রীয় তথ্য কমিশনের কাছে অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগ, আম্বেদকারের পদত্যাগপত্র পিএমও (PMO) বা রাষ্ট্রপতির সচিবালয়ের নথিতে থাকা উচিত কিন্তু তা খুঁজে পাওয়া যাচ্ছে না।

 

 

Previous articleআমার ভাই-ভাইবৌকে ভাঙানোর চেষ্টা করেছিল: বিধানসভায় শুভেন্দুর বিরুদ্ধে বি*স্ফোরক মুখ্যমন্ত্রী
Next articleটেট এর ধাঁচে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কড়া নিরাপত্তা ব্যবস্থা : মুখ্যসচিব